কাশ্মীরে ফের গৃহবন্দি মেহবুবা-ওমররা?

উপত্যকার ৩ প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা এবং তাঁদের পরিবার পরিজনদেরও নতুন করে গৃহবন্দি করা হয়েছে বলে অভিযােগ।

Written by SNS Srinagar | February 15, 2021 8:32 pm

ওমর আবদুল্লা ও তাঁর বাড়ির বাইরে মােতায়েন সেনা কনভয়। (Photo: IANS)

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘােষণা করেছেন, সময় এলেই জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে, উপত্যকা বর্তমানে অনেকটাই শান্ত। তার পরেই ফের উপত্যকায় বিজেপি-বিরােধী শিবিরের রাজনীতিকদের লাগাম টেনে ধরার অভিযােগ উঠছে কেন্দ্রের বিরুদ্ধে। 

উপত্যকার ৩ প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা এবং তাঁদের পরিবার পরিজনদেরও নতুন করে গৃহবন্দি করা হয়েছে বলে অভিযােগ। তা নিয়ে ফের একবার কেন্দ্রের সঙ্গে সঙ্ঘাত মাথাচাড়া দিয়েছে ভূস্বর্গে বিজেপি বিরােধী শিবিরে রাজনীতিকদের। 

তাঁকে গৃহ্বন্দি করা হয়েছে বলে শনিবার প্রথম সােশ্যাল সংবাদ মাধ্যমে মুখ খােলেন পিপলস ডেমােক্র্যাটিক পার্টির নেত্রী মেহবুবা। রবিবার ন্যাশনাল কনফারেন্স-এর নেতা ওমর আবদুল্লা টুইটে লেখেন, ‘২০১৯-এর অগাস্টের পর এটাই নয়া কাশ্মীর। কোনও ব্যাখ্যা ছাড়াই আজকাল গৃহবন্দি করা হয় আমাদের। পরিস্থিতি এতটাই খারাপ যে আমার বাবা, যিনি একজন সাংসদ, তাঁকে এবং আমাকে তাে গ্রেফতার করা হয়েছে, আমার বােনের বাড়িতে গিয়ে তাঁকে এবং তাঁর ছেলেমেয়েও বন্দি করা হয়েছে।’ বাড়ির বাইরে মােতায়েন সেনা কনভয়ের ছবিও টুইটারে পােস্ট করেন ওমর। 

রবিবার সকালে গৃহবন্দি হয়েছেন বলে টুইটারে ঘােষণা করেন ওমর। ওমরের টুইটের পর শ্রীনগর পুলিশের নামে তৈরি একটি হ্যান্ডল থেকে দাবি করা হয়, পুলওয়ামা হামলার দ্বিতীয় বর্ষপূর্তিতে নিরাপত্তার খাতিরেই তাঁদের বাড়িতে থাকতে বলা হয়েছে। আগে থাকতে তা সকলকে জানানাে হয়েছিল বলেও দাবি করা হয় ওই টুইট বার্তায়। সেই মর্মে একটি চিঠিও সামনে আসে। কিন্তু শ্রীনগর পুলিশের ওই টুইট হ্যান্ডলটি যে ‘ভেরিফায়েড’ নয়, তা জানিয়ে দেন ওমর।

রবিবার ওমর লেখেন, ‘গণতন্ত্রের নয়া রূপ দেখাচ্ছে, কোনও কারণ ছাড়াই আমাদের বাড়িতে আটকে রাখা হবে। শুধু তা-ই নয়, আমাদের বাড়িতে যাঁরা কাজ করেন, তাঁদেরও ঢুকতে দেওয়া হচ্ছে না। এর পরও আমি রেগে গেলে সেটা কি অপরাধ? 

এর আগে, ২০১৯ সালে কাশ্মীরের জন্য সংরক্ষিত ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সময়ও মেহবুবা, ফারুখ, ওমর’সহ কাশ্মীরের বহু রাজনীতিককে দীর্ঘদিন বন্দি করে রাখা হয়েছিল। বন্দিদশা কাটিয়ে বেরিয়েই কাশ্মীরের হৃত মর্যাদা ফিরিয়ে আনতে কংগ্রেস এবং আঞ্চলিক দলগুলির সঙ্গে মিলে গুপকার জোট গঠন করেন তাঁরা।

তার পর জেলাস্তরে নির্বাচনে ৭৪ টি আসন পেয়ে এক বৃহত্তম দল হলেও, ২৭৬ টি আসনের মধ্যে ১১০ টি আসনে জয়ী হয় মােট টি দলের গুপকার জোট। তার পরেও গুপকার জোটকে কোণঠাসা করে রাখা হচ্ছে বলে অভিযােগ করেন ওমর। এমনকি নির্বাচনে ভােট কারচুপির অভিযােগও তােলেন তিনি সম্প্রতি।