কেজরিওয়ালের বাসভবনে আপ বিধায়করা, সুনীতার সঙ্গে বৈঠক  

Written by SNS April 2, 2024 7:18 pm

দিল্লি, ২ এপ্রিল – দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আপাতত তিহার জেল থেকেই সরকার ও দল পরিচালনা করবেন। মঙ্গলবার এমনটাই জানিয়েছে আম আদমি পার্টি। অন্যদিকে, কেন্দ্রীয় সরকারও এখনও পর্যন্ত দিল্লির মুখ্যমন্ত্রী সম্পর্কে নীরব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ  বিজেপির প্রথম সারির নেতারা দুর্নীতির ইস্যুতে বিরোধীদের নিশানা করার পরিকল্পনা নিয়ে এগোলেও কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে তাঁরা মুখ খোলেননি। ফলে দিল্লি সরকারের ভবিষ্যৎ নিয়ে জল্পনা শুরু হয়েছে। 

এদিকে, মঙ্গলবার অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে কথা বলার পর তাঁর পত্নী সুনীতা মুখ্যমন্ত্রীর বাংলোয় আপ বিধায়কদের বৈঠকে ডাকেন। হঠাৎ এই বৈঠকের কারণ সম্পর্কে আপ নেতৃত্ব সরকারিভাবে কিছু না জানালেও দলীয় সূত্রের খবর, সুনীতা কেজরিওয়ালকে লোকসভা নির্বাচনে দলের মুখ্য আহ্বায়ক করার সিদ্ধান্ত নিতে এই বৈঠক ডাকা হয়। যদিও এখনও খাতায় কলমে ওই দায়িত্ব রয়েছে কেজরিওয়ালের কাঁধে। তিনি জেলে থাকায় স্বামীর দায়িত্ব সামলাবেন সুনীতা। সেই সিদ্ধান্ত ঘোষণার আগে দলের বিধায়ক ও নেতাদের সঙ্গে কথা বলতে বৈঠক করেন কেজরিওয়াল পত্নী। যদিও কেজরিওয়ালের পদত্যাগের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে দল। 

মঙ্গলবার দুপুরে কেজরিওয়ালের বাসভবনে পৌঁছন আপ বিধায়করা। বিধায়কদের কথায়, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করতেই মুখ্যমন্ত্রীর বাসভবনে যান তাঁরা। এছাড়াও বিজেপি যেভাবে দল ভাঙাতে চাইছে এবং আপ নেতাদের গ্রেপ্তার করতে উঠে পড়ে লেগেছে, সেই নিয়েও সুনিতা কেজরিওয়ালের সঙ্গে কথা বলেন বিধায়করা। উল্লেখ্য, গত রবিবার দিল্লির রামলীলা ময়দানে স্বামীর সমর্থনে ভাষণ দিয়েছিলেন সুনীতা।  তার আগে রাজনীতির ময়দানে তাঁকে কখনও সেভাবে দেখা যায়নি।

সুনীতার সঙ্গে আপ বিধায়কদের বৈঠকের খবর প্রকাশ্যে আসতেই সরব হয়েছে বিজেপি। দিল্লি বিজেপির প্রধান বীরেন্দ্র সচদেব বলেন, “আপের অন্দরে এখন ক্ষমতা দখলের লড়াই চলছে। সোমবার দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালতে নিজের মন্ত্রীদের নাম প্রকাশ্যে আনেন কেজরিওয়াল। তাই এবার ধীরে ধীরে দলের রাশ নিজের হাতে নিচ্ছেন সুনীতা। কারণ তিনি জানেন, তাঁর স্বামী দুর্নীতিতে জড়িত এবং জেল থেকে বেরনোর সম্ভাবনা নেই।” প্রশ্ন উঠছে, তাহলে কি এবার পদত্যাগ করবেন দিল্লির মুখ্যমন্ত্রী ? অরবিন্দ কেজরিওয়ালের পরিবর্তে মুখ্যমন্ত্রীর কুর্সিতে কী বসতে চলেছেন সুনীতা ? যদিও দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে কেজরির পদত্যাগের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে আমি আদমি পার্টি। 

সোমবার ইডি হেফাজত থেকে জেল হেফাজতে পাঠানো হয়েছে দিল্লির অরবিন্দ কেজরিওয়ালকে। তাঁর বিরুদ্ধে সওয়াল করতে গিয়ে ইডির আইনজীবী বলেন, দিল্লির দুই মন্ত্রী অতিশী ও সৌরভ ভরদ্বাজের নাম উল্লেখ করেছেন আপ সুপ্রিমো। তার পরেই অতিশী অভিযোগ করেন, তাঁকে প্রস্তাব দেওয়া হয়েছে গেরুয়া শিবিরে যোগদান করার জন্য। তা না হলে এক মাসের মধ্যে গ্রেপ্তার হতে হবে। আপের আরও তিন নেতাকেও ইডির ‘রোষানলে’ পড়তে হবে বলে দাবি করেন অতিশী।

মোটের উপর ঠিক হয়ে আছে কেজরিওয়াল এখনই পদত্যাগ করবেন না। নির্বাচন ঘোষণা হয়ে যাওয়ায় ৪ জুন নির্বাচনের ফল ঘোষনা হয়ে যাওয়া পর্যন্ত মন্ত্রিসভার বৈঠক করার প্রয়োজন পড়বে না। দিল্লি সরকারের বাজেটও পাশ হয়ে গেছে। ফলে বরাদ্দ অনুযায়ী মন্ত্রীরা সিদ্ধান্ত নিতে পারবেন। তাই নির্বাচন পর্যন্ত নিয়মিত মন্ত্রীদের সঙ্গে বৈঠকেরও প্রয়োজন পড়বে না।