২ মে প্রার্থী ও এজেন্টদের কোভিড টেস্টের নেগেটিভ রিপাের্ট বাধ্যতামূলক: নির্বাচন কমিশন

কোভিড সংক্রমণের ভয়াবহতাকে মাথায় রেখে নির্বাচন কমিশনের তরফে ভােট গণন দিনের জন্য কোভিড-১৯’র বিস্তারিত প্রােটোকল প্রকাশ করা হয়েছে।

Written by SNS Delhi | April 30, 2021 11:49 am

নির্বাচন কমিশনের দফতর (File Photo: IANS)

কোভিড সংক্রমণের ভয়াবহতাকে মাথায় রেখে নির্বাচন কমিশনের তরফে ভােট গণন দিনের জন্য কোভিড-১৯’র বিস্তারিত প্রােটোকল প্রকাশ করা হয়েছে। দেশের চার রাজ্যে ও এক কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভা নির্বাচনের ভােট গণনার দিন অর্থাৎ ২ মে’র জন্য নির্বাচন কমিশনের তরফে কয়েকটি নির্দেশ দেওয়া হয়েছে।

কমিশনের তরফে প্রার্থী ও সংশ্লিষ্ট প্রার্থীদের এজেন্টজের জন্য দুটি নির্দেশ। দেওয়া হয়েছে–প্রথম, কোভিড পরীক্ষার নেগেটিভ রিপাের্ট দেখাতে হবে। দ্বিতীয়, টিকার দুটো ডােজ নেওয়ার শংসাপত্র দেখাতে হবে। ২ মে ভােট গণনা কেন্দ্রের ভেতরে প্রবেশ করতে হলে নির্বাচন কমিশনের দুটো নির্দেশের যে কোনও একটা দেখাতে হবে।

কেরল, তামিলনাড়, পশ্চিমবঙ্গ, অসম ও পুদুচেরির বিধানসভা ভােটের ফলাফল ঘােষণা হবে। প্রত্যেক প্রার্থীকে ভােট গণনা কেন্দ্রে ৪৮ ঘন্টা আগের লেভিড় পরীক্ষার নেগেটিভ রিপাের্ট দেখাতে হবে।

পাশাপাশি, নির্বাচন কমিশনের তরফে সমস্ত জেলা নির্বাচন অফিসারদেরকে ভােট গণনার আগের দিন প্রার্থী ও কাউন্টিং এজেন্টদের জন্য আরটি-পিসিআর টেস্ট অথবা র্যাপিড অ্যান্টিজেন টেস্টের ব্যবস্থা করতে।

যদি এক জন প্রার্থী বা তার এজেন্টরা সংক্রামিত হলে বিকল্প কাউকে বসানাে হবে। কমিশনের নির্দেশে উল্লেখ করা হয়েছে, যাদের শরীরে জ্বর ও সর্দি-কাশির মতাে কোনও উপসর্গ নেই, তাদের ভােটগণনা কেন্দ্রে ঢুকতে দেওয়া হবে।