ঠিক কবে আছড়ে পড়বে সাইক্লোন ‘মহা’, জানিয়ে দিল মৌসম ভবন

৭ তারিখ অর্থাৎ বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার ভােরের মধ্যে গুজরাত উপকূলে আছড়ে পড়বে সেই ঝড়। তখন তার গতিবেগ থাকবে ১২০ কিলােমিটার প্রতি ঘন্টা।

Written by SNS New Delhi | November 5, 2019 1:11 pm

সাইক্লোন 'মহা' গুজরাত উপকূলে আছড়ে পড়বে বলে জানানাে হয়েছে।(Representional Photo: IANS)

গত কয়েকদিন ধরেই শিরােনামে সাইক্লোন ‘মহা’। এই ঘূর্ণীঝড়ের ভয়ঙ্কর চেহারা নিয়ে বার বার ওয়ার্নিং দিচ্ছে মৌসম ভবন। আপাতত আরব সাগরেই অবস্থান করছে এই ঝড়। ক্রমশ এগিয়ে আসছে উপকূলের দিকে। রবিবার মৌসম ভবনের তরফে জানানাে হয়েছে, আগামী ৬ নভেম্বর রাতে উপকুলে আছড়ে পড়বে এই ঝড়। গুজরাত উপকূলে দ্বারকা ও দিউর মধ্যবর্তী অঞ্চলে এই ঝড় আছড়ে পড়বে বলে জানানাে হয়েছে। আর তার জেরে পরের দিন পর্যন্ত প্রবল বৃষ্টিপাত হবে।

মৌসম ভবনের তরফ থেকে জানানাে হয়েছে, আরব সাগরে ‘মহা’ সাইক্লোন ক্রমশ পশ্চিম দিকে যাচ্ছে। রবিবার দুপুর আড়াইটা নাগাদ সেই ঝড় ভয়াবহ সাইক্লোনের আকার নিয়েছে। আপাতত গুজরাত উপকুল থেকে প্রায় ৫৯০ কিলােমিটার দূরে রয়েছে। ৭ তারিখ অর্থাৎ বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার ভােরের মধ্যে গুজরাত উপকূলে আছড়ে পড়বে সেই ঝড়। তখন তার গতিবেগ থাকবে ১২০ কিলােমিটার প্রতি ঘন্টা। এর ফলে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে।

পশ্চিম উপকূলেই সতর্কার্তা জারি হয়েছে। কেরল থেকে শুরু করে কর্ণাটক, তামিলনাড়, মহারাষ্ট্র, গুজরাতের প্রশাসন তটস্থ ‘মহা’র মােকাবিলায়। নৌসেনা থেকে শুরু করে বায়ুসেনা, উপকূলরক্ষীবাহিনী, জাতীয় বিপর্যয় মােকাবিলা দল প্রস্তুত রাখা হয়েছে। উকূলবর্তী অঞ্চল ফাঁকা করে দেওয়া হয়েছে। বৃষ্টি খুব বেশি না হলেও সমুদ্র থাকবে উত্তাল। ৭ নভেম্বর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে। পর্যটকদেরও সমুদ্র সৈকতে নামতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে, গােয়া উপকুলে আগামী তিন দিন ধরে বৃষ্টি চলবে বলে জানা গিয়েছে। এরপর গুজরাত উপকুলে বৃষ্টি চলবে ‘মহা’ সাইক্লোনের জেরে। কিয়ার ও মহা দুটি ঝড় একইসঙ্গে আরব সাগরের উপর অবস্থান করছে। মৌসম ভবন বলছে, এমন ঘটনা ৫০ বছরের ইতিহাসে আর ঘটেনি। অর্থাৎ এভাবে একইসঙ্গে আরব সাগরের উপর দুই ঘূর্ণিঝড়ের অবস্থান নজিরবিহীন। তবে পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও তেমনই ঝড়-বৃষ্টির পূর্বাভাস নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।