তেড়েফুঁড়ে এলেও নিমেষে মিলিয়ে গেল

তেড়েফুঁড়ে এলেও নিমেষে মিলিয়ে গেল ফলে কাঠফাটা গরম কমল তো নাই , উপরন্তু মনও ভরল না বাঙালির। ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর।

Written by SNS Kolkata | June 25, 2022 11:23 am

প্রবাদেই আছে যে গর্জায়,সে বর্ষায় না। শুক্রবার কলকাতার অবস্থা ঠিক তাই হয়েছে। এদিন আকাশের মুখ ভার থাকলেও মনের মতো বৃষ্টির মুখ দেখতে পেলেন না -শহরবাসী।

ফলে কাঠফাটা গরম কমল তো নাই , উপরন্তু মনও ভরল না বাঙালির। ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর।

কিন্তু এদিন বেলা গোড়াতেই দেখা যায় আকাশের মুখ ভার হয়ে এসেছে।কালো মেঘে ঢেকে গিয়েছে গোটা শহর। পরে দেখা যায় সেই তুলনায় বৃষ্টিপাত হয়নি। প্রথমে তেড়েফুঁড়ে বৃষ্টি এলেও দ্রুত সেটা মিলিয়ে যায়।

ওই সময়ের মধ্যে কলকাতার রাস্তাগুলো যতটুকু ভেজার দরকার সেটাই ভিজেছে। আবার শহরতলীতেও বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে , যেটা প্রবল বৃষ্টির মূল কারণ, সেই মৌসুমী বায়ু দক্ষিণবঙ্গে খুবই দুর্বল। তাই এখানে অন্তত আরও চার – পাঁচ দিন ভারী অথবা অতিভারী বৃষ্টির কোনও সম্ভাবনাই নেই।

শুধু যে পূর্বাভাস রয়েছে সেখানে বলা হয়েছে ,কোথাও ছিটেফোঁটা তো কোথাও হালকা থেকে মাঝারি মানের বৃষ্টিপাত হতে পারে।

কারণ হিসাবে আবহাওয়াবিদদের বক্তব্য, যেহেতু দক্ষিণ পশ্চিমী বাতাসে ভর করে জলীয় বাষ্প উত্তরবঙ্গে ও উত্তর পূর্ব দিকের রাজ্যগুলিতে চলে যাচ্ছে। সেই কারণে বৃষ্টি না হলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

অন্যদিকে , ফের প্রবল বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে উত্তরবঙ্গের জেলাগুলোতে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে , উত্তরবঙ্গের ও পরের দিকে জেলাগুলো যেমন দার্জিলিং , কালিম্পং , আলিপুরদুয়ার , কোচবিহার , জলপাইগুড়িতে বৃষ্টি বাড়বে। আজও ভারী বৃষ্টি হয়েছে সেখানে।

আবার শনিবার থেকে সোমবার পর্যন্ত আলিপুরদুয়ার ও কোচবিহার জেলাতে অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে । বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টি হবে জলপাইগুড়িতে।

ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং , কালিম্পঙেও। ওদিকে উত্তর দিনাজপুর , মালদা এবং দক্ষিণ দিনাজপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

ওদিকে মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে , এরই মধ্যে আরব সাগরের উপর বায়ুমণ্ডলীয় অক্ষরেখার প্রভাবে পশ্চিম ভারতের বেশ কয়েকটি রাজ্যে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

অতি ভারী বৃষ্টিপাত হতে পারে গুজরাত , মহারাষ্ট্র , কেরল , কর্নাটকে। আবার দক্ষিণ ভারতের দিকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে , কোঙ্কন , গোয়া ও সৌরাষ্ট্রে।

এছাড়াও উত্তর – পূর্ব ভারতে এবং সিকিমে আগামী দু – তিন দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।অন্য দিকে উত্তর প্রদেশে একটি ঘূর্ণাবর্ত মজুদ রয়েছে.