মুসলিমদের ডিটেনশন ক্যাম্পে নিয়ে গেলে গণআন্দোলন শুরু হবে, হুঙ্কার চিদাম্বরমের

অসমে এনআরসির কবলে পড়ে যে লাখ মানুষের তালিকা প্রকাশিত হয়েছে, তাঁদের মধ্যে থেকে লাখ হিন্দুকে আশ্রয় দিতেই এমন আইন আনা হয়েছে। 

Written by SNS New Delhi | February 15, 2020 6:02 pm

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম (File Photo: IANS)

সিএএ নিয়ে আসা হয়েছে যাতে ১৯ লাখের মধ্যে ১২ লাখ হিন্দুকে ভারতে নাগরিকত্ব দিয়ে রেখে দেওয়া যায়, এমন বার্তা দিয়েই ফের একবার বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানিয়ে নিলেন প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী তথা কংগ্রেসের দুদে নেতা পি চিদাম্বরম । 

স্বভাবসিদ্ধ ভঙ্গিতে তিনি ফের একবার তােপ দেগেছেন বিজেপির বিরুদ্ধে। এনআরসি নিয়ে দিল্লির জহরলাল নেহরু বিশ্ববিদ্য়ালয় ক্যাম্পাসে বক্তব্য রাখতে গিয়ে চিদাম্বরম বলেন, এনআরসি ঢাকতেই সিএএ আনা হয়েছে। অসমে এনআরসির কবলে পড়ে যে লাখ মানুষের তালিকা প্রকাশিত হয়েছে, তাঁদের মধ্যে থেকে লাখ হিন্দুকে আশ্রয় দিতেই এমন আইন আনা হয়েছে। 

সিএএ নিয়ে সুপ্রিম বার্তার পর পরিস্থিতি কী হতে পারে? সিএএ নিয়ে সুপ্রিম কোর্ট যদি কেন্দ্রের সপক্ষে রায় দেয়, তাহলে তার পরবর্তী পদক্ষেপ কী হতে পারে? এমন একটি প্রশ্ন বৃহস্পতিবার জেএনইউ ক্যাম্পাসে উঠে আসে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা দাপুটে আইনজীবী চিদাম্বরমের কাছে। আর তার জবাবে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ওঁরা যদি এক্সকুডেড’দের ছুঁতে চায়… তাহলে তাঁরা হবেন মুসলিম। এঁদের পরিচিতি খুজে বের করা হবে। ঘােষিত হবে যে এঁরা রাষ্ট্রের বাইরে। যদি মুসলিমদের ডিটেনশন সেন্টারে নিয়ে যাওয়া হয়, তাহলে বড়সড় গণআন্দোলন হয়ে যাবে। 

কেন শাহিন বাগ যাচ্ছেন না চিদাম্বরমরা? শাহিন বাগে সিএএ বিরােধী আন্দোলনকে বারবার সমর্থন জানিয়েছেন কংগ্রেসের নেতারা। তবে শাহিন বাগের মঞ্চে একবারও দেখা যায়নি কংগ্রেস নেতাদের। 

এমন অবস্থান কেন? এর উত্তরে চিদাম্বরম বলেন, কংগ্রেস নেতারা যদি শাহিন বাগের মঞ্চে ওঠেন তাহলে বিজেপির ফাঁদে পা দেওয়া হয়ে যাবে। সেক্ষেত্রে বিজেপি বলতে পারে যে এটি কংগ্রেসের রাজনৈতিক উদ্দেশ্য প্রণােদিত কাজ। আর এমন পরিস্থিতি দূরে রাখতে চেয়েই কংগ্রেস শাহিন বাগের মঞ্চ থেকে দূরে থাকছে বলে জানিয়েছেন বর্ষীয়ান নেতা।