রাশিয়ার হয়ে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে শহিদ ভারতীয় যুবক

Written by SNS March 7, 2024 6:01 pm

দিল্লি, ৭ মার্চ -রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে ভারতীয়দের অসৎভাবে সেনাবাহিনীতে যোগ দিতে বাধ্য করছে পুতিন সরকার। সম্প্রতি রাশিয়ায় আটকে থাকা ৭ ভারতীয় যুবকের সাহায্যের আবেদনের খবর ভাইরাল হয়। এবার রাশিয়ার হয়ে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে শহিদ হলেন এক ভারতীয় যুবক। জানা গিয়েছে, ওই যুবককে ভুয়ো চাকরির প্রলোভন দেখিয়ে রাশিয়ার যুদ্ধে নিয়ে যাওয়া হয়েছিল, রুশ সেনায় যোগ দেওয়ানো হয়েছিল। কিন্তু যুদ্ধক্ষেত্রে গিয়ে তাঁর মৃত্যু হয়েছে , এই তথ্য দিয়েছে রাশিয়ায় ভারতীয় দূতাবাস।  


মৃত মহম্মদ আসফান হায়দরাবাদের বাসিন্দা। চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে তাঁকে রাশিয়ায় যুদ্ধে নিয়ে যাওয়া হয়। চাকরি দেওয়ার সময় ওই যুবককে বলা হয় তিনি রাশিয়ার সরকারি কার্যালয়ে একজন সহকারী হিসেবে কাজ করবেন। পরে তাঁকে যুদ্ধে ভাড়াটে সৈন্য হিসেবে কাজ করতে বাধ্য করা হয়। 
 
বিদেশ মন্ত্রকের তরফে রাশিয়ায় ভারতীয় যুবকের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। কিন্তু কীভাবে তাঁর মৃত্যু হয়েছে  বা ওই যুবক রাশিয়ায় কী করছিল, সে সম্পর্কে কোনও তথ্য জানানো হয়নি। বিদেশ মন্ত্রকের পোস্টে বলা হয়েছে, “ভারতীয় নাগরিক মহম্মদ আসফানের দুর্ভাগ্যজনক মৃত্যু সম্পর্কে জানতে পেরেছি। আমরা তাঁর পরিবার ও রাশিয়ার প্রশাসনের সঙ্গে যোগাযোগ করছি। তাঁর মরদেহ যাতে ভারতে আনার যায় , সেই চেষ্টা হচ্ছে।”
 

আসফানের পরিবারের তরফে জানানো হয়েছে, এআইএমআইএম প্রধান আসাউদ্দিন ওয়াইসি-ই তাঁদের প্রথম চাকরির টোপ দেখিয়ে রাশিয়ায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করেন। এরপর সে দেশের হয়ে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ লড়তে গিয়ে মৃত্যুর খবর জানান।

প্রসঙ্গত, শুধু আসফান নয়, কমপক্ষে ২৪ জন ভারতীয় যুবককে এভাবেই চাকরি ও অন্যান্য প্রলোভন দেখিয়ে রাশিয়ায় নিয়ে যাওয়া এবং সেখানে জোর করে সেনাবাহিনীতে যোগ দেওয়ানো হয়েছে বলে অভিযোগ। গত ২১ ফেব্রুয়ারিই মিম প্রধান আসাউদ্দিন ওয়াইসি প্রথম এই তথ্য প্রকাশ্যে আনেন। তিনি জানান, তেলেঙ্গানা, গুজরাট, কর্নাটক, জম্মু-কাশ্মীর ও উত্তর প্রদেশ থেকে বহু যুবককে প্রলোভন দেখিয়ে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়েছে এবং তাদের জোর করে যুদ্ধক্ষেত্রে পাঠানো হয়েছে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে এই মর্মে চিঠিও লেখেন তিনি। পরে বিদেশ মন্ত্রকের তরফেও জানানো হয়, কমপক্ষে ২০ জন ভারতীয় রাশিয়ায় আটকে রয়েছেন। তারা ভারত সরকারের সঙ্গে যোগাযোগ করেছেন। কেন্দ্র তাদের ফিরিয়ে আনার যথাসাধ্য চেষ্টা করছে।

বিদেশমন্ত্রকের তরফে আবেদন জানানো হয়েছে, ভারতীয়রা যেন রাশিয়া- ইউক্রেন যুদ্ধ থেকে দূরত্ব বজায় রাখে।  এই বিষয়ে ভারতীয় দূতাবাস রাশিয়ার কতৃপক্ষের সঙ্গে আলোচনা করছে।  ভারতীয়দের আরও জানানো হয়েছে , আমরা সব ভারতীয়ের কাছে আর্জি জানাচ্ছি , ‘সজাগ থাকুন এবং যুদ্ধ থেকে দূরত্বে থাকুন। ‘ 

হায়দরাবাদের আর এক যুবক মহম্মদ সুফিয়ানকেও চাকরির প্রলোভন দেখিয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে  নিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ। তাঁর পরিবারও নিরাপদে সুফিয়ানকে ফিরিয়ে আনার জন্য কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছে।