৬’বছর জেলে কাটিয়ে ওড়িশা হাইকোর্টে জামিন মাওবাদী নেতার

৬ বছর কারাভােগ করে জামিনে জেলের বাইরে বেরতে চলেছেন ওড়িশার এক মাওবাদী নেতা। বুধবার ওড়িশা হাইকোর্ট ওই মাওবাদী নেতার জামিন মঞ্জুর করে।

Written by SNS Bhubaneswar | November 6, 2020 2:23 am

প্রতিনিধিত্বমূলক ছবি (Photo; iStock)

৬ বছর কারাভােগ করে জামিনে জেলের বাইরে বেরতে চলেছেন ওড়িশার এক মাওবাদী নেতা। বুধবার ওড়িশা হাইকোর্ট ওই মাওবাদী নেতার জামিন মঞ্জুর করে। নচিকা লিঙ্গা নামে ওড়িশার এই মাওবাদী নেতার জামিনের বিষয়টি অনেক দিন ধরেই ঝুলে ছিল। সম্প্রতি ওই মাওবাদী নেতার আইনজীবী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলে সুপ্রিম কোর্ট জামিনে আবেদনের বিষয়টি দ্রুত নিষ্পত্তি করার নির্দেশ দেয়। তারপরেই ওড়িশা হাইকোর্টের এই রায়।

বুধবার ওড়িশা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের বিচারপতি এ কে মিশ্রা ৪৭ বছর বয়সী মাওবাদী নেতা নচিকা লিঙ্গার জামিন মঞ্জুর করেন। এই মাওবাদী নেতার আইনজীবী প্রশান্ত জেনা জানিয়েছেন, হাইকোর্ট তার জামিনের জন্য কোনও শর্ত আরােপ করেনি। কোরাপুট ট্রায়াল কোর্টের ওপর পুরাে বিষয়টি ছেড়ে দিয়েছে। কোরাপুট কোর্ট হাইকোর্টের নির্দেশ কার্যকর করার পরই জেলের বাইরে পা রাখবেন মাওবাদী নেতা।

জেলে যাওয়ার আগে ওড়িশার কোরাপুট জেলায় চাষি মুলিয়া আদিবাসী সঙেঘর নেতৃত্ব দিতেন লিঙ্গা। এটি সিপিআই (মাওবাদী) দের একটি সংগঠন। ওড়িশার নারায়ণপাটনা ও বন্ধুগাঁও ব্লকে সত্রিয় ছিল মাওবাদীদের এই সংগঠনটি। ২০১৪ সালে নিজের গ্রাম পােড়াপাড়ার কাছে ওড়িশা পুলিশের হাতে ধরা দেন এই মাওবাদী নেতা।  লিঙ্গার আত্মসমর্পণে মাওবাদীরা তার ওপর ক্ষুন্ন হয়। বিজু জনতা দলের সঙ্গে হাত মিলিয়ে তিনি আদিবাসী আন্দোলন দুর্বল করে দিতে চাইছেন বলে অভিযােগ করে স্থানীয় মাওবাদীরা।