গলওয়ানে ভারতীয় সেনার হাতে খতম হয়েছিল ৬০ চিনা সেনা, জানাল মার্কিন সংবাদপত্র

চিনের ঢিলের জবাব যে পাটকেলে দিয়েছিলেন ভারতীয় জওয়ানরা তা আরও এবার প্রকাশ্যে এল এক মার্কিন সংবাদপত্রে প্রতিবেদনে।

Written by SNS New Delhi | September 14, 2020 7:51 pm

ভারত চিন সীমান্ত। (File Photo: AFP)

চিনের ঢিলের জবাব যে পাটকেলে দিয়েছিলেন ভারতীয় জওয়ানরা তা আরও এবার প্রকাশ্যে এল এক মার্কিন সংবাদপত্রে প্রতিবেদনে। প্রতিবেশীদের জমি নিয়ে হ্যাংলামাে চিনের নতুন নয়। বহু দশক ধরেই লাল ড্রাগনের লােভ অপরের জমির দিকে। বতর্মান করােনাকালেও তাতে কোনও ছেদ পড়েনি। লাগাতার প্রতিবেশীদের সঙ্গে জমি বিবাদ লেগেই আছে তাদের। 

সম্প্রতি সংবাদ শিরােনামে রয়েছে লাদাখের ভারত-চিন সীমান্ত পরিস্থিতি। যে গণ্ডগােলের সূত্রপাত গালওয়ানের সংঘর্ষ দিয়ে। সেই সংঘর্ষে কুড়ি জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছিলেন। ভারতের দাবি ছিল, চিনেরও বহু সেনা মৃত্যু হয়েছিল ওই সংঘর্ষে। কিন্তু চিন কোনওদিনই তা স্বীকার করেনি। তবে এবার ভারতের দাবিকে মান্যতা দিল আমেরিকার সংবাদমাধ্যম ‘নিউজ উইক’। 

এই সংবাদপত্রটির একটি প্রতিবেদনে দাবি করা হল, ভারতের ২০ জওয়ানের পাশাপাশি চিনা পিপলস আর্মির ৬০ জন সেনাও মারা গিয়েছিলেন সেদিন। যদিও আন্তর্জাতিক দুনিয়ায় হেয় হওয়ার ভয়ে সেই তথ্য সামনে আনেনি চিন। এই প্রতিবেদনে আরও বলা হয়েছে, শুধু মৃত্যুই নয়, ভারতীয় সেনার বিক্রমে শেষমেষ চিনা সেনা পিছু হটতে বাধ্য হয়। 

উল্লেখ্য, ভারত ওই ঘটনাকে হিংসাত্মক সংঘর্ষ বললেও দুপক্ষেরই দাবি ছিল সংঘর্ষ ঘটেছিল খালিহাতে। ব্যবহার করা হয়েছিল লাঠি, রড, কঁটাতার জাতীয় জিনিস। গুলি চলার কথা কোনও পক্ষই স্বীকার করেনি। বেজিং-এর অভিযােগ ছিল ভারতীয় সেনারা আগ্রাসন দেখিয়েছিলেন। কিন্তু ভারত সেই দাবি আস্বীকার করে।