সিকিমের মঙ্গন এলাকায় ধস নেমে বন্ধ যান চলাচল, বিপদে পর্যটকরা 

Written by SNS April 22, 2024 4:35 pm

গ্যাংটক, ২২ এপ্রিল –  সিকিমে ধস নেমে বন্ধ হয়ে গেল যান চলাচল। বিপাকে পড়েন পর্যটকরা। রবিবার রাতে সিকিমের মঙ্গন এলাকায় বড়সড় ধস  নামে। মঙ্গন থেকে ডিকচু যাওয়ার পথে এই ধস নেমেছে বলে জানা গেছে। এর জেরে রাস্তা আটকে যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। পর্যটক সহ কোনও গাড়ি মঙ্গনের এই রাস্তায় চলাচল করতে দেওয়া হচ্ছে না। ফলে বেড়াতে গিয়ে অনেকেই মুশকিলে পড়েন। সূত্রের খবর, পরিস্থিতি স্বাভাবিক করতে বিআরও-র সাহায্য নিতে হয় প্রশাসনকে।

রবিবার রাতে হঠাৎ ধস নামে সিকিমের মঙ্গনের ডিকচু এবং সিংতাম যাওয়ার রাস্তায়। ধস নেমে এই সড়ক সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়। যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। ডিকচু এবং সিংতামগামী গাড়িগুলিকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ঘটনার পর রাস্তার দু’পাশে সারি দিয়ে দাঁড়িয়ে যায় একের পর এক  গাড়ি। রাস্তা থেকে পাথর সরানোর কাজে হাতে লাগায় স্থানীয় প্রশাসন। পরিস্থিতি স্বাভাবিক করতে তলব করা হয় বর্ডার রোড অর্গানাইজেশনকে। যুদ্ধকালীন তৎপরতায় রাস্তা পরিষ্কারে কাজ শুরু হয়। প্রশাসন সূত্রে খবর, সোমবারই ধস সরিয়ে স্বাভাবিক হতে পারে যান চলাচল। মঙ্গন পর্যন্ত রাস্তায় পাথরের চাঁই সরিয়ে পরিষ্কার করার চেষ্টা চলছে। পর্যটকদের গাড়ি এবং নিত্য প্রয়োজনীয় সামগ্রীর পরিবহণ ব্যবস্থা এই রাস্তার উপরই নির্ভরশীল। 
 
প্রসঙ্গত, মার্চ-এপ্রিল মাসে সিকিমের বিভিন্ন রাস্তায় একাধিকবার ধস নামে। প্রাকৃতিক দুর্যোগের কারণ এর অন্যতম। গত ৬ এপ্রিল থেং টানেলের কাছে একটি ধস নামে। এর জেরে সম্পূর্ণ বন্ধ হয়ে যায় চুংথাং থেকে মঙ্গন যাওয়ার রাস্তা। উত্তর সিকিম যেতে হলে এই রাস্তা দিয়েই পর্যটকদের গাড়ি যাতায়াত করে। ফলে বারবার এই মঙ্গনের রাস্তায় ধস নামায় বিপাকে পড়ছেন পর্যটকরা।