পরাজয়ে বিধ্বস্ত লালুর খাবারে অনীহা, উঠলো তেজস্বীর পদত্যাগের দাবিও

লােকসভা নির্বাচনে দলের যে এরকম শােচনীয় হাল হবে, রাজ্য থেকে একেবারে সাফ হয়ে যাবে, তা কখনও কল্পনা করেননি আরজেডি সুপ্রিমাে লালুপ্রসাদ যাদব।

Written by SNS Patna | May 29, 2019 6:23 pm

লালু প্রসাদ যাদব (Photo: IANS)

লােকসভা নির্বাচনে দলের যে এরকম শােচনীয় হাল হবে, রাজ্য থেকে একেবারে সাফ হয়ে যাবে, তা কখনও কল্পনা করেননি আরজেডি সুপ্রিমাে লালুপ্রসাদ যাদব। তাই ভােটের ফল ঘােষণার পর থেকেই তাঁর খাওয়া-দাওয়া শিকেয় উঠেছে।

ফলে জেলবন্দি লালুর স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন চিকিৎসকরা। অন্যদিকে লালুপুত্র তেজস্বী যাদবকে দলের নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ানাের দাবি উঠেছে আরজেডি-র অন্দরে। সব মিলিয়ে, বিধবস্ত আরজেডি শিবির।

সূত্রের খবর, গত ২৩ মে লােকসভা ভােটের ফল প্রকাশের দিন বিকেল থেকেই খাওয়া ছেড়েছেন লালুপ্রসাদ যাদব। তারপর টানা দু’দিন কোনও খাবার তিনি মুখে তােলেননি। যার ফলে তাঁর শরীর ভাঙতে শুরু করে।

রাঁচি জেলের চিকিৎসক ডা. উমেশ প্রসাদ জানিয়েছেন, টানা দু’দিন ঠিকমতাে খাবার না খাওয়ায় লালুপ্রসাদের ব্লাড প্রেসার এবং ব্লাড সুগার নামতে শুরু করেছে। তাঁর কিডনির সমস্যা রয়েছে। ফলে বিষয়টি ক্রমে চিন্তার ব্যাপার হয়ে উঠছে। তবে বহু বােঝানাের পর সােমবার দুপুরে সামান্য খাবার মুখে তুলেছেন আরজেডি সুপ্রিমাে। এছাড়া তাঁকে প্রয়ােজনীয় ওষুধও দেওয়া হয়েছে বলে ডা. প্ৰসাদ জানিয়েছেন।

অন্যদিকে এদিন দলীয় নেতৃত্বের পদ থেকে তেজস্বী যাদবের ইস্তফা দেওয়ার দাবিতে সরব হয়েছেন আরজেডি সাংসদ মহেশ্বর যাদব। লােকসভা নির্বাচনে আরজেডি’র শােচনীয় পরাজয় প্রসঙ্গে সাংবাদিকদের তিনি বলেন, দলের এই অবস্থার জন্য তেজস্বী যাদবের নৈতিক দায় স্বীকার করা উচিত এবং নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ানাে উচিত।

আরজেডি’র অন্যান্য শীর্ষ নেতারা অবশ্য প্রকাশ্যে মহেশ্বর যাদবের দাবিতে সায় দেননি। তবে দীর্ঘদিন ধরেই তাঁরা তেজস্বীর উপর বিরক্ত। সবমিলিয়ে যতদিন যাচ্ছে আরজেডি শিবিরের ভাঙন তীব্র হচ্ছে।

প্রসঙ্গত, এবারের লােকসভা নির্বাচনে বিজেপি-জেডিইউ-এর বিরুদ্ধে কংগ্রেসের জোট করে। লড়াইয়ে নেমেছিল আরজেডি। লালুপ্রসাদ জেলে বসেও নীতীশ কুমারকে কটাক্ষ করে চিঠি পরােক্ষে দলের প্রচার চালিয়েছিলেন। কিন্তু কোনও কিছুই সফল হল না।