হরিয়ানায় দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ খাট্টারের

দ্বিতীয়বারের জন্য হরিয়ানার মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন মনােহর লাল খাট্টার। চণ্ডীগড়ে এদিন তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল সত্যদেও নারায়ণ আর্য।

Written by SNS Chandigarh | October 28, 2019 12:42 pm

শপথ গ্রহণ অনুষ্ঠানে বিজেপির অনেক নেতা ও মন্ত্রীরা উপস্থিত ছিলেন। (Photo: Twitter | @mlkhattar)

দ্বিতীয়বারের জন্য হরিয়ানার মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন মনােহর লাল খাট্টার । চণ্ডীগড়ে এদিন তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল সত্যদেও নারায়ণ আর্য। উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বিজেপি’র শরিক জননায়ক জনতা পার্টির প্রধান দুষ্মন্ত চৌটালা।

শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন বিজেপি’র কেন্দ্রীয় ও রাজ্যস্তরের অনেক হেভিওয়েট নেতা। ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী জে পি নাড্ডা, আকালি দলের প্রধান প্রকাশ সিং বাদল, তাঁর ছেলে সুখবীর সিং বাদল। উপস্থিত ছিলেন কংগ্রেসের ভূপিন্দর সিং হুডাও।

জেজেপি’র ১০জন ও নির্দলীয় সাত জন বিধায়কের সমর্থন নিয়ে খাট্টার সরকার গঠন করতে চেয়ে রাজ্যপালকে চিঠি দিলে তিনি খাট্টারকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানান। ভােটে বিজেপি জিতেছে ৪০টি আসন। বর্তমান ৯০ সদস্যের বিধানসভায় খাট্টারের সমর্থনে রয়েছেন ৭ জন নির্দল বিধায়ক।

শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুষ্মন্তর বাবা অজয় চৌটালা। দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত অজয় চৌটালাকে তিহার জেল থেকে সাময়িক ছুটি দেওয়া হচ্ছে। দু’সপ্তাহের জন্য জেলের বাইরে থাকতে পারবেন তিনি। দুষ্মন্তের কাছে এটা সুখবর হলেও দলের কিছু গণ্ডগােল তাঁর সমস্যা বাড়াচ্ছে।

বিজেপি’র সঙ্গে হাত মেলানাের প্রতিবাদে দল ছেড়েছেন তেজ বাহাদুর। বাহিনীতে খাবারের মান নিয়ে প্রশ্ন তুলে বিএসএফ থেকে বহিষ্কৃত হয়েছিলেন তেজ বাহাদুর। মাত্র এক মাস আগে জেজেপিতে যােগ দেন তিনি। দুষ্মন্তের দল জেজেপি’কে বিজেপি’র বি টিম বলে উল্লেখ করে তেজের অভিযােগ, হরিয়ানার মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন দুষ্মন্ত।

এই ক্ষোভের মধ্যেই দুষ্মন্তের ওপর জাঠদের প্রত্যাশা পুরণের চাপ। উপ-মুখ্যমন্ত্রী হওয়ার পর তিনি জাঠদের প্রত্যাশা পূরণ করতে না পারলে দলে বিক্ষোভ শুরু হওয়ার যথেষ্ট সম্ভাবনা। জাঠেরা এবার ভােট দিয়েছিল মূলত বিজেপি’র বিরুদ্ধে। সে কারণেই প্রথমবার লড়ে ১০টি আসন পেয়েছিলেন দুষ্মন্ত। কংগ্রেসও অপ্রত্যাশিত ফল করেছে।