তামিলনাড়ুকে জল সরবরাহের আশ্বাস কেরল সরকারের

প্রতিবেশি রাজ্যে জল সংকটে পাশে দাঁড়াল আর এক প্রতিবেশি রাজ্য। চেন্নাইয়ে গভীর জল সংকট। শহরের প্রধান ৪টি জলাধারে অবশিষ্ট জল রয়েছে মাত্র ২৩ মিলিয়ন কিউবিক ফুট জল।

Written by SNS Chennai | June 22, 2019 4:44 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

প্রতিবেশি রাজ্যে জল সংকটে পাশে দাঁড়াল আর এক প্রতিবেশি রাজ্য। চেন্নাইয়ে গভীর জল সংকট। শহরের প্রধান ৪টি জলাধারে অবশিষ্ট জল রয়েছে মাত্র ২৩ মিলিয়ন কিউবিক ফুট জল। এই ৪টি জলাধারে প্রায় ১১, ২৫৭ মিলিয়ন কিউবিক ফুট জল সংগ্রহের ক্ষমতা রয়েছে। এমন তীব্র সংকটে তামিলনাড়ুর পাশে এসে দাঁড়াল কেরল সরকার।

বৃহস্পতিবার কেরল সরকারের তরফ থেকে জানান হয়েছে, ২ মিলিয়ন লিটার খাবার জল তারা পৌছে দিতে পারে তামিলনাড়ুতে। রাজ্যের মন্ত্রী এস পি ভেলুমণি টুইট করে জানিয়েছেন, ‘কেরলের এই প্রস্তাব খারিজ করছে না তামিলনাড়ু। তবে চূড়ান্ত সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী ই কে পালানিস্বামী নেতৃত্বে শুক্রবার বৈঠকেই গ্রহণ করা হবে’।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের দফতর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানান হয়েছে, “যেহেতু তামিলনাড়তে তীব্র জল সংকট দেখা দিয়েছে তাই আমরা ট্রেনে করে ২০ লাখ লিটার জল পৌঁছে দিতে আগ্রহী। কিন্তু তামিলনাড়ু জানিয়েছে এখনই তাদের জলের প্রয়োজন নে’ই।

তামিলনাড়ুর হ্যান্ডলুম মন্ত্রী ও এস মানিয়ন জানিয়েছেন, ‘এই প্রস্তাব গ্রহণ করার আগে সরকারকে পরিবহণ এবং তার পরিকাঠামাে নিয়ে ভাবতে হবে। বিজেপির রাজ্য সাধারণ সচিব কারু নাগরাজনের মতে, কেরল থেকে জল নেওয়ার কোনও সমস্যা নেই। তবে চেন্নাইয়ে এই মুহুর্তে যা অবস্থা তাতে ২০ লাখ লিটার জলে রাজ্যের অভাব মিটবে না।