দু’শো ইউনিট বিদ্যুৎ ছাড়ের ঘোষণা কেজরিওয়ালের

ভােট বড় বালাই। আগামী বছর দিল্লিতে বিধানসভা নির্বাচন। রাজ্যবাসীর মন পেতে আসরে নামলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

Written by SNS New Delhi | August 2, 2019 6:09 pm

অরবিন্দ কেজরিওয়াল (File Photo: IANS)

ভােট বড় বালাই। আগামী বছর দিল্লিতে বিধানসভা নির্বাচন। রাজ্যবাসীর মন পেতে আসরে নামলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

মহিলাদের জন্য বিনামূল্যে মেট্রো সফর চালু করতে গিয়েছিলেন। কিন্তু কেজরিওয়ালের সেই সাধে জল ঢেলে দিয়েছে কেন্দ্রীয় রেলমন্ত্রক। এবার রাজ্যবাসীর জন্য ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিলে ছাড় দিতে চলেছে কেজরি সরকার। সেই সঙ্গে ২০১ ইউনিট থেকে ৪০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিলে আগে যা মূল্য দিতে হত এবার থেকে তার অর্ধেক মূল্য দিতে হবে দিল্লিবাসীকে। বিদ্যুৎখাতে বাকি ভর্তুকি দেবে রাজ্য সরকার।

আজ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বিদ্যুৎ বিলে ছাড়ের ঘােষণাকে ঐতিহাসিক বলে অ্যাখ্যা দিয়েছেন। তিনি জানিয়েছেন, দেশের সবথেকে সস্তা বিদ্যুৎ এখন দিল্লিতেই। জনস্বার্থে আম আদমি পার্টির নতুন এই কর্মসূচীর নাম দেওয়া হয়েছে ‘ফ্রি লাইফলাইন ইলেকট্রিসিটি’। ফলে যারা ২০০ ইউনিটের কম বিদ্যুৎ ব্যবহারকারীরা কোনও বিল পাবেন না।

কেজরি সরকারের এই সিদ্ধান্তে সমালােচনা শুরু করেছেন বিরােধীরা। পাল্টা উত্তরে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কোনও ভিআইপি বা বড় নেতা যদি বিনামূল্যে বিদ্যুৎ পেয়ে থাকেন তবে কেউ কোনও প্রশ্ন তােলে না। তাহলে সাধারণ মানুষ বঞ্চিত থাকবেন কেন। তাহলে আমি কী ভুল করেছি এই পদক্ষেপ নিয়ে?

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, এই পদক্ষেপের কারণে রাজধানীর ৩৩ শতাংশ বিদ্যুৎ ব্যবহারকারী উপকৃত হবেন। এদের মধ্যে প্রত্যেকেরই বিদ্যুৎ ব্যবহার ২০০ ইউনিটের কম। আর শীতকালে এই ব্যবহার আরও কমে যায়। তখন ৭০ শতাংশ দিল্লিবাসী ২০০ ইউনিটের কম বিদ্যুৎ ব্যবহার করেন।

এই পদক্ষেপের ফলে যে দিল্লির সাধারণ মানুষ উপকৃত হবেন তা আলাদা করে বলা নিষ্প্রয়ােজন। দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীষ সিসােদিয়া টুইটে জানিয়েছেন, গৃহস্থালিতে শিক্ষা এবং স্বাস্থ্যের জন্য একটা নির্দিষ্ট মাত্রায় বিদ্যুৎ খরচ হয় লাইট এবং ফ্যানে। গত ৫ বছর ধরে দিল্লিতে বিদ্যুতের দাম বাড়েনি। দেশের মধ্যে রাজধানী শহরেই বিদ্যুতের দাম সবচেয়ে কম। ৭ দিনে ২৪ ঘন্টাই বিদ্যুৎ সরবরাহ করা হয়।