গরুদের দায়িত্ব নিতে অস্বীকার কমল নাথ সরকারের

গরুদের প্রতি উদাসীন মধ্যপ্রদেশে কংগ্রেস সরকার। বিজেপি ক্ষমতায় থাকাকালীন মধ্যপ্রদেশে গরু অভয়ারণ্যের জন্য ৩২ কোটি টাকা বরাদ্দ করেছিল।

Written by SNS Bhopal | July 10, 2019 4:58 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: iStock)

গরুদের প্রতি উদাসীন মধ্যপ্রদেশে কংগ্রেস সরকার। বিজেপি ক্ষমতায় থাকাকালীন মধ্যপ্রদেশে গরু অভয়ারণ্যের জন্য ৩২ কোটি টাকা বরাদ্দ করেছিল।

ভােপাল থেকে ১৯০ কিলােমিটার দুরে আগর মালওয়ায় ভারতের মধ্যে প্রথম গরুদের রক্ষণাবেক্ষণের জন্য অভয়ারণ্য ২০১৭ সালের সেপ্টেম্বরে তৈরি হয়েছিল। ৪৭২ হেক্টর জমি জুড়ে এই বিশাল অভয়ারণ্যে ৪ হাজার গরু থাকে। মধ্যপ্রদেশে বিজেপি সরকার এই অভয়ারণ্যটি তৈরি করেছিল।

ডিসেম্বর থেকে মধ্যপ্রদেশে কংগ্রেস শাসনের শুরু হয়। মুখ্যমন্ত্রী হন কমল নাথ সম্প্রতি এই ৪ হাজার গরুদের খরচ আর সরকার নিতে পারবে না বলে জানিয়ে রাজ্যের প্রাণীসম্পদ বিকাশ মন্ত্রক।

মধ্যপ্রদেশে বিজেপির মুখপাত্র রজনীশ আগরওয়ালের অভিযােগ, ‘বিজেপির সব কাজেই কংগ্রেসের আপত্তি। তাই তারা আমাদের কাজগুলিকে বন্ধ করে দিতে চাইছে। হাজার হাজার গরুদের দেখাশােনার জন্য সরকারের কোষাগারে পর্যাপ্ত অর্থ নেই’।

মধ্যপ্রদেশে কংগ্রেস সরকার ‘আগর মালওয়ার কামধেনু গৌ অভয়ারণ্য’ বেসরকারি প্রতিষ্ঠানের হাতে তুলে দিচ্ছে। দ্রুত সরকারি বিজ্ঞপ্তি জারি করা হবে বলে জানিয়েছেন রাজ্য প্রাণীসম্পদ মন্ত্রকের উচ্চপদস্থ এক আধিকারিক।

দফতর সূত্রে খবর, রাজ্যের এত গরুদের সরকারের পক্ষে দেখভাল করা অসম্ভব। মধ্যপ্রদেশে গৌ সম্বর্ধন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান স্বামী অখিলেশ্বরানন্দ গিরি অবশ্য সরকারি এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তাঁর বক্তব্য, ‘রাজ্য সরকারের পক্ষে গরুদের অভয়ারণ্য চালানাে অসম্ভব।

মধ্যপ্রদেশের গৌ-সম্বর্ধন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান স্বামী অখিলেশ্বরানন্দ গিরি অবশ্য সরকারি এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তাঁর বক্তব্য, ‘রাজ্য সরকারের পক্ষে গরুদের অভয়ারণ্য চালানাে অসম্ভব। বিজেপি সরকারের আমলে অভয়রাণ্যের দেখভাল ঠিকমতাে হচ্ছিল না। অত্যাধিক গরম ও উপযুক্ত দেখভালের অভাবে গত বছর ৬০০ গরু মারা গিয়েছিল’।

অক্ষয়পাত্র নামে এক স্বেচ্ছাসেবী সংস্থা অলাভজনক অবস্থায় কামধেনু অভয়ারণ্যের দায়িত্ব নিতে চেয়েছে। এরা জয়পুরে একটি গােশালা পরিচালনা করে। তবে সরকারি সব নিয়ম মেনেই গরুদের অভয়রাণ্যের বেসরকারিকরণ করা হবে বলে জানিয়েছে রাজ্যের প্রাণীসম্পদ উন্নয়ন মন্ত্রক।