ক্লাসে সব ছাত্র-ছাত্রীদের রোল কলের সময় হাজিরার প্রমান দিতে ‘জয় শ্রীরাম’

Written by SNS January 19, 2024 8:15 pm

গান্ধিনগর, ১৯ জানুয়ারি –  ক্লাসে সব ছাত্র-ছাত্রীদের রোল কলের সময় হাজিরার প্রমান দিতে বলতে হবে ‘জয় শ্রীরাম’।  ক্লাসে হাজিরার প্রমাণ দিতে পড়ুয়ারা ‘জয় শ্রীরাম ধ্বনি দিচ্ছে এমনটাই দেখা গেল। ‘উপস্থিত’ বা প্রেসেন্ট টিচার’ নয় তার বদলে পড়ুয়াদের গলায় ‘জয় শ্রীরাম। রাম মন্দির উদ্বোধনের আগে আলোচনার কেন্দ্রে গুজরাটের একটি স্কুল। ২২ জানুয়ারি সর্বসাধারণের জন্য খুলে যাবে অযোধ্যার রাম মন্দিরের দরজা। এই আবহে গুজরাটের বনাসকাঁথা জেলার একটি স্কুল পড়ুয়াদের ‘ইয়েস স্যার’ বা ‘ইয়েস ম্যাডাম’-এর পরিবর্তনে রোল কলের সময় ‘জয় শ্রীরাম’ বলার রেওয়াজ চালু করেছে। বিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, রামের প্রতি শ্রদ্ধা নিবেদন করতেই এই বিশেষ নিয়ম স্কুলে চালু করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, ক্লাসে শিক্ষক প্রবেশ করতেই পড়ুয়ার উঠে দাঁড়িয়ে তাঁকে ‘জয় শ্রীরাম’ বলে ক্লাসে স্বাগত জানাচ্ছে। এরপর ক্লাসে রোল নম্বর ধরে ডাকতে শুরু করেন শিক্ষক। রোল কলের সময় পড়ুয়া উঠে দাঁড়িয়ে ‘জয় শ্রীরাম’ ধ্বনি উচ্চারণ করে তাদের উপস্থিতি জানান দিতে থাকে। তবে বিষয়টিতে রাজনীতির রং লেগেছে। একাংশের মতে , স্কুলের মধ্যে এভাবে ধর্মীয় স্লোগান পড়ুয়াদের দিয়ে বলানো ঠিক হয়নি কর্তৃপক্ষের। বিদ্যালয়ে সব ধর্মের পড়ুয়ারাই পড়তে পারে। এক্ষেত্রে অন্য ধর্মের পড়ুয়াদের ধর্মীয় ভাবাবেগে আঘাত হতে পারে। এছাড়াও বিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে কোনও ভাবেই এই ধরনের ধর্মীয় স্লোগান গ্রহণযোগ্য নয় বলে মত । কেউ কেউ আবার বিষয়টিকে সমর্থন করেছেন। তাঁদের মতে, রাম মন্দির উদ্বোধনের সঙ্গে জড়িয়ে রয়েছে আবেগ-অনুভূতি। রাম নামের মধ্যে দিয়ে ঈশ্বরকে শ্রদ্ধা জানানোর এই বিশেষ পদ্ধতির প্রশংসা করেছেন অনেকে।
 
রামলালার প্রাণ প্রতিষ্ঠার দিন দেশের বেশ কয়েকটি রাজ্য ছুটি ঘোষণা করেছে। কয়েকটি রাজ্যে বন্ধ থাকছে মদ বিক্রি। আবার কোন কোন রাজ্যে  মাংসের দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, গোয়া, ছত্তিশগড়ে সরকারি স্কুল বন্ধ থাকবে।