করােনা চিকিৎসায় আইভারমেক্টিন’কে বাদ দেওয়া হল 

সােমবার কোভিড চিকিৎসার একটি সংশােধিত নির্দেশিকায় এমনটাই জানিয়েছে কেন্দ্র। করােনার চিকিৎসার ওষুধের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে আইভারমেক্টিনকে।

Written by SNS New Delhi | June 8, 2021 10:16 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

উপসর্গহীনদের ওষুধ দেওয়ার দরকার নেই। কিন্তু যাঁদের খুব হালকা উপসর্গ রয়েছে, তাদের শুধুমাত্র জ্বর এবং কাশির ওষুধ দেওয়ার পক্ষে সওয়াল করা হয়েছে। কাশির সমস্যা থাকায় পাঁচদিন ধরে দিনে দু’বার বুডেসােনাই ইনহেলার ব্যবহারের পক্ষে মত দিল ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস। 

সােমবার কোভিড চিকিৎসার একটি সংশােধিত নির্দেশিকায় এমনটাই জানিয়েছে কেন্দ্র। করােনার চিকিৎসার ওষুধের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে আইভারমেক্টিনকে। এছাড়াও বাদের তালিকায় রয়েছে হাইড্রোক্সিক্লোরােকুইন, ফ্যাভিপিরাভি, ডক্সিসাইক্লিন, জিঙ্ক এবং মাল্টি ভিটামিন। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের জারি করা নির্দেশিকায় যদিও এখনও আইভারমেক্তি এবং হাইড্রোক্সিক্লোরােকুইনের নাম রয়েছে। নির্দেশিকায় আরও বলা হয়েছে, যেসব কোভিড রােগী মাঝারি থেকে গুরুতরভাবে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন এবং যাদের অক্সিজেন দিতে হয়েছে, তাদেরই শুধু রেমডেসিভির ওষুধ দেওয়া যেতে পারে। যাদের অবস্থা খুব সংকটজনক, তাদের দেওয়া হবে টসিলিজুমাব। ডিজিএইচএস জানিয়েছে, সিটিস্ক্যান করার দরকার নেই।