২২ মার্চ থেকে শুরু আইপিএল

Written by SNS February 21, 2024 1:24 pm

দিল্লি, ২১ ফেব্রুয়ারি: ভারতীয় ক্রিকেটের ‘হট কেক’ বলে পরিচিত আইপিএল-এর ঢাকে কাঠি পড়ে গেল। আগামী ২২ মার্চ থেকে শুরু হচ্ছে আধুনিক ক্রিকেট দুনিয়ার জনপ্রিয় এই প্রিমিয়ার লীগ। গতবারের থেকে এবার এক সপ্তাহ আগেই শুরু হয়ে যাবে এই ক্রিকেট যজ্ঞ। গতবার ৩১ মার্চ আইপিএল ম্যাচের সূচনা হয়েছিল। এবছর খেলার ফাইনাল হবে আগামী ২৬ মে। উদ্বোধনী ম্যাচে খেলবে গতবারের সেরা দুই টিম। অর্থাৎ আইপিএল-এর প্রতি বছরের প্রথা অনুযায়ী গতবারের ফাইনালিস্টদের দিয়ে এবারের উদ্বোধনী ম্যাচের সূচনা হবে। ফলে এই ম্যাচে চেন্নাই সুপার কিংসের সঙ্গে খেলবে গুজরাট টাইটানস।

উল্লেখ্য, এবার আইপিএল ম্যাচের সময়েই লোকসভা ভোটের সম্ভাবনা। আর ঠিক তার পরপরই জুন মাসে শুরু হবে টি-২০ বিশ্বকাপ। ফলে একদিকে যেমন লোকসভা নির্বাচনের কথা মাথায় রাখা হচ্ছে, তেমনই মাথায় রাখা হচ্ছে টি-২০ বিশ্বকাপের বিষয়টিও। ভোট ও আইপিএল একই সময়ে পড়ার ফলে যাতে কোনও সমস্যা না হয়, সেদিকে খেয়াল রাখছে আইপিএল গভর্নিং কাউন্সিল।

এদিকে এবার যৌথভাবে টি-২০ বিশ্বকাপ আয়োজন করবে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ। ভারত গ্রূপ পর্বের ম্যাচগুলি আমেরিকাতে খেলবে বলে জানা গিয়েছে। প্রথম ম্যাচ রয়েছে ৫ জুন। এই ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে খেলবে টিম ইন্ডিয়া। নতুন পরিবেশে রোহিতরা যাতে সমস্যায় না পড়েন, সেজন্য কোচ রাহুল দ্রাবিড় একটি বিশেষ পরিকল্পনা নিয়েছেন। তিনি নতুন পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য টিম নিয়ে আগেই পৌঁছতে চাইছেন।

যেহেতু এপ্রিল-মে মাসে লোকসভা নির্বাচন, সেজন্য প্রাথমিকভাবে আইপিএল ম্যাচ বিদেশে হওয়ার সম্ভাবনা তৈরি হলেও পরে সেই সিদ্ধান্ত পরিবর্তন করেন আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান অরুণ ধুমাল।তিনি সিদ্ধান্ত নিয়েছেন, প্রথমে ১৫ দিনের একটি ক্রীড়াসূচি প্রকাশ করা হবে। বাকি ম্যাচগুলির নির্ঘন্ট পরিস্থিতি অনুযায়ী নির্ধারণ করা হবে।