করােনা পরীক্ষার সহজ উপায় উদ্ভাবন

এবার স্যালাইন দিয়েও সহজ পদ্ধতিতে করা যাবে করােনা পরীক্ষা। এতে প্রশিক্ষিত স্বাস্থ্য কর্মীর কোনও প্রয়ােজন পড়বে না।

Written by SNS Nagpur | June 1, 2021 10:42 am

প্রতীকী ছবি (Photo: IANS)

এবার স্যালাইন দিয়েও সহজ পদ্ধতিতে করা যাবে করােনা পরীক্ষা। এতে প্রশিক্ষিত স্বাস্থ্য কর্মীর কোনও প্রয়ােজন পড়বে না। বর্তমানে যে আরটিপিসিআর পদ্ধতিতে করােনা পরীক্ষা করা সম্ভব হবে। এখন করােনা পরীক্ষার ক্ষেত্রে নাক ও গলা থেকে নমুনা সংগ্রহের সময় অনেকেরই সমস্যা হয়। কিন্তু এই নতুন পদ্ধতিতে তার দরকার পড়বে না। গার্গাল করা স্যালাইন জল থেকেই তিনি ঘণ্টার মধ্যে কোভিড রিপাের্ট পাওয়া সম্ভব হবে। 

এই নয়া পদ্ধতি উদ্ভাবন করেছেন নাগপুরের এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট-এর বিজ্ঞানী কৃষ্ণ খৈরনারের নেতৃত্বাধীন বিজ্ঞানীরা। আর এই নতুন পদ্ধতিকে অনুমােদন দিয়েছে আইসিএমআর। এই নতুন পদ্ধতিতে কীভাবে করােনা পরীক্ষা করা হবে তা নিয়ে টুইটারে একটি ভিডিও পােস্ট করেন খৈরনার। 

তিনি জানান, এই পদ্ধতিতে যে কেউ নমুনা সংগ্রহ করতে পারবেন। একটি টিউবের ভিতরে রাখা থাকবে স্যালাইন জল। এই জল মুখে নিয়ে ১৫ সেকেন্ড ধরে গার্গেল করতে হবে। তারপর ওই টিউবেই তা ফেলে দিতে হবে। এটাই নমুনা সংগ্রহের পদ্ধতি।

ওই নমুনা এবার ল্যাবে নিয়ে গিয়ে অন্য আরেকটি বাফার সলিউশনের সঙ্গে মিশিয়ে ঘরের তাপমাত্রায় আধঘণ্টা মতাে রেখে দিতে হবে। তারপর ওই তরল নমুনাটি ৯৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৬ মিনিট ধরে ফোটালেই তা থেকে আরএনএ পাওয়া যাবে। যা থেকে সহজেই জানা যাবে সংশ্লিষ্ট ব্যক্তি করােনা আক্রান্ত কি না। 

খৈরনার জানাচ্ছেন, নতুন পদ্ধতিতে খুব সহজেই এবং কম সময়ে করােনা পরীক্ষা সম্ভব হবে। গ্রামে বিশেষত আদিবাসী এলাকায় একসঙ্গে বহু মানুষের করোনা পরীক্ষা এই পদ্ধতিতে সম্ভব।