দেশের উন্নয়নে উদ্ভাবনী শক্তিই জাতীয় মন্ত্র হওয়া উচিত: বেঙ্কাইয়া নাইডু

গ্লোবাল ইনােভেশন ইনডেক্সে ভারতের র‍্যাঙ্কের প্রসঙ্গ উল্লেখ করে উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু বলেন, দেশের উন্নয়নে উদ্ভাবনী শক্তিই জাতীয় মন্ত্র হওয়া উচিত।

Written by SNS Delhi | September 30, 2021 6:50 pm

ভেঙ্কাইয়া নাইডু। (Photo: IANS/PIB)

গ্লোবাল ইনােভেশন ইনডেক্সে ভারতের র‍্যাঙ্কের প্রসঙ্গ উল্লেখ করে দেশের উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু বলেন, দেশের উন্নয়নে উদ্ভাবনী শক্তিই জাতীয় মন্ত্র হওয়া উচিত। গ্লোবাল ইনােভেশন ইনডেক্সে ভারতের র‍্যাঙ্ক ৮১ থেকে ৪৬’এ উঠে এসেছে। ২০১৫ সালে গ্লোবাল ইনােভেশন ইনডেক্সে ভারতের র‍্যাঙ্ক ছিল ৮১।

ইন্ডিয়ান ইন্সটিটিউটস অফ টেকনােলজির যােধপুর ক্যাম্পাসে যােধপুর সিটি নলেজ এন্ড ইনােভেশন ক্লাস্টারের উদ্বোধন করে উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু পারস্পরিক সহযােগিতার শক্তি নিয়ে কথা বলেন।

বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সহযােগিতামূলক সম্পর্ক মানুষের মধ্যে যেমন সমন্বয় সাধন করবে তেমনই মানুষের উন্নয়নের লক্ষ্য সাধন করা সম্ভব হবে। রাজস্থানে জল একটা দুষ্প্রাপ্য সম্পদ– এক্ষেত্রে ওয়াটার ম্যানেজমেন্ট ও রেনওয়াটার হার্ভেস্টিংয়ে যৌথ উদ্যোগ গ্রহণ করলে ওই অঞ্চলে জল সঙ্কট দূর করা সম্ভব হবে।

যােধপুর সিটি নলেজ এন্ড ইনােভেশন ক্লাস্টারের প্রশংসা করে তিনি বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানগুলােই এই ধরনের উদ্যোগগুলাের হাব হওয়া উচিত। আইআইটি গুলাের উচিত দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলাের সঙ্গে বিভিন্ন বিষয়ে দক্ষতা ও অনুশীলন শেয়ার করা। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ডিএনএ’র মধ্যে উদ্ভাবনী শক্তি ও সহযােগিতা খচিত রয়েছে।