আজিই কুলভূষণের সঙ্গে দেখা করতে পারেন ভারতীয় কূটনীতিকরা

গুপ্তচরবৃত্তির অভিযােগ পাকিস্তানের জেলে বন্দী কুলভূষণ যাদবের সঙ্গে শুক্রবারই দেখা করতে পারন ভারতীয় দূতাবাসের অফিসাররা।

Written by SNS New Delhi | August 2, 2019 3:29 pm

কুলভূষণ যাদব ও তাঁর মা ও স্ত্রী। (File Photo: IANS)

গুপ্তচরবৃত্তির অভিযােগ পাকিস্তানের জেলে বন্দী কুলভূষণ যাদবের সঙ্গে শুক্রবারই দেখা করতে পারন ভারতীয় দূতাবাসের অফিসাররা। পাকিস্তানের তরফেই এই প্রস্তাব দেয়া হয়েছে।

পাকিস্তান কর্তৃপক্ষ জানিয়েছে, চাইলে শুক্রবারই ভারতীয় দূতাবাসের অফিসাররা বন্দী কুলভূষণের সঙ্গে জেলে দেখা করতে পারেন। আন্তর্জাতিক আদালতের রায়ে পাকিস্তানকে কুলভূষণের কনস্যুলার অ্যাকসেস দিতেই হবে ভারতকে।

পাকিস্তানের জেলে বন্দি মৃত্যুদণ্ড প্রাপ্ত ভারতীয় নৌসেনার প্রাক্তন অফিসার কুলভূষণের সঙ্গে দেখা করার প্রস্তাব দিয়েছে পাকিস্তানের সরকার। গত ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে কুলভূষণের মৃত্যুদণ্ডের নির্দেশ রিভিউ করার নির্দেশ দেয়া হয়।

পাশাপাশি কুলভূষণের কনস্যুলার অ্যাকসেস নিশ্চিত করারও নির্দেশ দিয়েছে হেগ-এর আন্তর্জাতিক আদালত। কনস্যুলার অ্যাকসেস দিতে অস্বীকার করে পাকিস্তান যে ভিয়েনা চুক্তি অগ্রাহ্য করেছে, তা মেনে নিয়েছে আন্তর্জাতিক আদালত।

কুলভূষণ যাদব শেষ পর্যন্ত সুবিচার পাবেন বলে আশা প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। ২০১৭ সালের এপ্রিলে কুলভূষণকে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাস ছড়ানাের দায়ে কুলভূষণের মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের সামরিক আদালত। বিচারের নামে কুলভূষণের সঙ্গে প্রহসন হয়েছে বলে অভিযােগ করে ভারত।