মন্দা কাটিয়ে উঠবেই ভারত : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, শিল্পমহল এক পা বাড়ালে সরকার চার পা বাড়াবে। দেশকে আত্মনির্ভর করতে শিল্পমহলের কার্যকী সহযোগিতাই অন্যতম প্রধান শর্ত।

Written by SNS New Delhi | June 3, 2020 2:54 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (Photo: YouTube | PMO India)

দেশের আর্থিক বৃদ্ধিতে শিল্পমহলকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজের ১২৫ তম বর্ষ পূর্তি উপলক্ষে তিনি তাঁর বার্তায় জানান, ভারত এই মন্দা কাটিয়ে উঠবে। এজন্য সরকার লকডাউন পরবর্তী যে সকল পদক্ষেপ গ্রহণ করতে চলেছে তার বিস্তারিত জানান।

তিনি বলেন, শিল্পমহল এক পা বাড়ালে সরকার চার পা বাড়াবে। দেশকে আত্মনির্ভর করতে শিল্পমহলের কার্যকী সহযোগিতাই অন্যতম প্রধান শর্ত।

তিনি বলেন, গরিব কল্যাণ যোজনায় চুয়াত্তর কোটি মানুষ সুবিধা পেয়েছেন। করোনা সঙ্কটের সময়ে ভারত দেড়শোটি দেশকে চিকিৎসা সরঞ্জাম দিয়ে সাহায্য করছে। শ্রমিকদের সাহায্যের জন্য শ্রম আইনের সংস্কার করা হয়েছে।

কয়লা ক্ষেত্রে বেকারি বিনিয়োগের পথ করে দেওয়া হয়েছে। মহাকাশ থেকে পরমাণু সকল ক্ষেত্রেই বিনিয়োগের সুবিধা দেওয়া হচ্ছে। কৃষকরা যাতে তাদের ফসল তাদের সুবিধামতো যে কোনও স্থানে বিক্রি করতে পারেন তার ব্যবস্থা করা হয়েছে।

পঞ্চাশ কোটি মানুষের জন্য ইপিএফে অর্থ প্রদান, তিপ্পান্ন হাজার কোটির বেশি আর্থিক সাহায্য। করোনা আবহে অনলাইনে আলোচনাকেই তিনি গুরুত্ব দিয়েছেন। আর্থিক বৃদ্ধির ক্ষেত্রে সক্ষমতার বিষয়ে কোনও সন্দেহের অবকাশ নেই বলে জানান মোদি।