বাংলাদেশের জন্য ভারতের দু’শাে মেট্রিকটন তরল অক্সিজেন 

ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস ১০ টি কনটেনারে দুশাে মেট্রিকটন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে আজ শনিবার বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা করেছে।

Written by Basudeb Dhar Dhaka | July 26, 2021 1:39 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

ভারতীয় রেলওয়ের অক্সিজেন এক্সপ্রেস ১০ টি কনটেনারে দুশাে মেট্রিকটন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে আজ শনিবার বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা করেছে। ভারতের তথ্য অধিদফতর আজ এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছেন। 

২০২১ সালের ২৪ এপ্রিল ভারতের এই বিশেষ ট্রেন সেবা শুরুর পর থেকে এই প্রথম প্রতিবেশী দেশে অক্সিজেন এক্সপ্রেস চালু হলাে। এ পর্যন্ত ভারতের অভ্যন্তরে এই ধরনের ৪৮০ টি অক্সিজেন এক্সিপ্রেস চালু করা হয়েছিল। 

২৪ জুলাই টাটা দক্ষিণ-পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের বেনাপােলে দুশাে মেট্রিকটন তরল মেডিকেল অক্সিজেন পরিবহনের চাহিদা জানায়। এই চালানটি বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের প্রয়ােজনীয় মজুত উল্লেখযােগ্যভাবে বৃদ্ধি করবে। 

আজ সকাল ৯ টা ২৫ মিনিটে ১০ টি কনটেনারে দু’শাে মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন লােডিং সম্পন্ন হয়েছে। এই অক্সিজেন বাংলাদেশে পৌছানাে হবে দেশের চলমান কোভিড-১৯ মােকাবিলায় ভারতের অংশীদারদের সমর্থন করার জন্য দেশের হাসপাতালগুলােতে সরবরাহ করা হবে। 

ভারতের তথ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত তার মহামারী পরিস্থিতি উন্নয়নের সঙ্গে সঙ্গে প্রতিবেশীদের মধ্যে নিকটতম অংশীদারদের সঙ্গে চিকিৎসা সরবরাহ ভাগ করে নেওয়ার প্রতিশ্রুতিবদ্ধ।