কাশ্মীর নিয়ে চিন-পাকিস্তানের যৌথ বিবৃতির বিরোধিতা ভারতের

সম্প্রতি চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াইর দুই দিনের পাকিস্তান সফরের সময় দুই দেশের সম্পর্ককে অবিচ্ছেদ্য বলে বর্ণনা করেছেন।

Written by SNS New Delhi | September 11, 2019 11:43 pm

রবিশ কুমার (Photo: Twitter/@MEAIndia)

কাশ্মীর নিয়ে পাকিস্তান-চিনের যৌথ বিবৃতি এবং প্রস্তাবিত চিন-পাকিস্তান ইকোনমিক করিডরর তীব্র বিরােধিতা করেছে ভারত। চিনের বিদেশমন্ত্রীর সাম্প্রতিক সফরের সময়ে চিন-পাকিস্তানের কাশ্মীর নিয়ে যৌথ বিবৃতির তীব্র বিরেধিতা করে ভারতের পররাষ্ট্র মন্ত্রকের তরফে কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে বর্ণনা করা হয়েছে।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র রবিশ কুমার মঙ্গলবার সাংবাদিকদের জানান, অবিলম্বে চিন-পাকিস্তান যে ইকোনমিক করিডর তৈরির উদ্যোগ নিয়েছে তা বন্ধ করতে হবে, কারণ পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ, পাকিস্তান অন্যায়ভাবে তা দখল করে রেখেছে। একারণে ভারত পাকঅধিকৃত কাশ্মীরে কোনও রকমভাবেই কোনও দেশের নাক গলানাে সহ্য করবে না।

সম্প্রতি চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াইর দুই দিনের পাকিস্তান সফরের সময় দুই দেশের সম্পর্ককে অবিচ্ছেদ্য বলে বর্ণনা করেছেন। চিন ইসলামাবাদের অনুরােধেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলে এক রুদ্ধদ্বার বৈঠক করে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলােপের পর। কিন্তু তাদের এই রুদ্ধদ্বার বৈঠকে কোনও প্রভাব দেখা যায়নি, কারণ আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের সিদ্ধান্তকেই সমর্থন করা হয়েছে।