মুম্বই হামলায় অভিযুক্ত রানাকে পেতে চলেছে ভারত

তাহাউর রানাকে নিজেদের হেফাজতে পেতে চলেছে ভারত। চলতি বছরের ডিসেম্বর মাসে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ’র হাতে এই অভিযুক্তকে দিতে চলেছে আমেরিকা।

Written by SNS Mumbai | July 21, 2021 11:20 pm

তাজ হোটেল মুম্বই হামলার সময় (Photo:IANS)

২৬ / ১১-এর মুম্বই হামলার অন্যতম অভিযুক্ত তাহাউর রানাকে নিজেদের হেফাজতে পেতে চলেছে ভারত। চলতি বছরের ডিসেম্বর মাসে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ’র হাতে এই অভিযুক্তকে দিতে চলেছে আমেরিকার বাইডেন প্রশাসন। পাক বংশােদ্ভূত এই রানা কানাডার নাগরিকত্ব নিয়েছিল।

আমেরিকার আদালতে গত ২০১৩ সালে ১৪ বছর কারাদণ্ডদেশ হয়। তবে ২০২০ সালে স্বাস্থ্যজনিত কারণে এই বন্দিকে মুক্তি দেওয়ার প্রস্তুতি শুরু করে দেয় আমেরিকা। তবে বন্দি প্রত্যাবর্তন চুক্তি অনুযায়ী ভারত এই বন্দিকে নিজেদের হেফাজতে পাওয়ার আবেদন জানায় আমেরিকার কাছে। এই আবেদনে সায় দেয় মার্কিন প্রশাসন।

চলতি বছরের ডিসেম্বর মাসে এনআইএ’র হাতে তুলে দিতে পারে আমেরিকা। গত ২৬/১১ সালে মুম্বই হামলায় ৬ মার্কিন নাগরিক সহ অনেকেরই মৃত্যু ঘটেছিল। এই হামলার ষড়যন্ত্রে ছিল এই অভিযুক্ত রানা। এইরূপ দাবি ভারতীয় গােয়েন্দাদের।

২০০৮ সালে মুসলিম ধর্মগুরুর কার্টুন ছবি ঘিরে ডেনমার্কে এক পত্রিকা অফিসে হামলার ষড়যন্ত্রে ছিল ডেভিড কোলম্যান হেডলি। পরে এই অভিযােগে ২০০৯ সালে গ্রেফতার হয় সে। আর হেডলিকে জেরা করে পাক বংশােদ্ভূত কানাডার নাগরিক তাহাউর রানার মুম্বই হামলার যােগ পায় গােয়েন্দারা।