ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যাল (আইআইএসএফ) অনুষ্ঠিত হতে চলেছে কলকাতায়

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক এবং বিজ্ঞান ভারতীর উদ্যোগে ৫ থেকে ৮ নভেম্বর পঞ্চম আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব আয়ােজিত হতে চলেছে কলকাতায়।

Written by SNS Kolkata | November 5, 2019 3:26 pm

৫ নভেম্বর, বুধবার বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। (File Photo: IANS)

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক এবং বিজ্ঞান ভারতীর উদ্যোগে ৫ থেকে ৮ নভেম্বর পঞ্চম আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব আয়ােজিত হতে চলেছে কলকাতায়। ৫ নভেম্বর, বুধবার বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। বিকেল ৪টা থেকে এই লাইভ ভিডিও কনফারেন্স সরাসরি সম্প্রচার করা হবে।

বিজ্ঞান গবেষণা ও প্রচারে ভারতের ভূমিকাকে আন্তর্জাতিক স্তরে তুলে ধরাই এই উৎসবের মূল উদ্দেশ্য। চারদিনের অনুষ্ঠান কর্মসুচিতে তুলে ধরা হবে বিজ্ঞান ও প্রযুক্তির বাস্তব ও ব্যবহারিক প্রয়ােগ। জনগণের মধ্যে বিজ্ঞানের ভাবধারাকে ছড়িয়ে দেওয়ার চেষ্টা কবেন দেশের নানা প্রান্তের গবেষক, তরুণ বিজ্ঞানীরা।

২০১৫ সাল থেকে শুরু হয়েছে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যাল তথা আইআইএসএফ। আন্তর্জাতিক বিজ্ঞান উৎসব্বে পঞ্চম বছরের অনুষ্ঠান আয়ােজিত হতে চলেছে কলকাতায়। বিজ্ঞানের নানা শাখা ও প্রযুক্তির অগ্রগতিতে দেশের ও প্রবাসের ভারতীয়দের ভূমিকাকে কুর্নিশ জানাতে আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবের এ বছরের থিম ‘রিসেন ইন্ডিয়া’ বা ‘উত্থিত ভারত’। অর্থাৎ গবেষণা, উদ্ভাবন, বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশের অগ্রগতি।

আইআইএসএফ এমন একটা মঞ্চ, যা একই সঙ্গে নবীন ও প্রবীণ বিজ্ঞানী, গবেষক, শিল্পী, পড়ুয়াদের একসুত্রে বাঁধবে, উৎসাহ দেবে তরুণ উদ্ভাবক ও তাঁদের চিন্তাভাবনাকে। চারদিনের এই অনুষ্ঠানে দেশ-বিদেশের ১২ হাজার প্রতিযােগী অংশ নেবেন।

কলকাতায় এই বিজ্ঞান উৎসব পাঁচটি আলাদা আলাদা জায়গায় অনুষ্ঠিত হবে। মূল অনুষ্ঠানের জন্য বেছে নেওয়া হয়েছে বিশ্ববঙ্গ কনভেনশন সেন্টারকে। সায়েন্স সিটিতে হবে বিজ্ঞান মেলা ও প্রদর্শনী। তা ছাড়া আরও কয়েকটি ইভেন্ট আয়ােজিত হবে সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট, বােস ইনস্টিটিউট, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব কেমিক্যাল বায়ােলজিতে।

২৮টি আলাদা বিষয়ের উপর ইভেন্ট থাকবে বিজ্ঞানের এই মহােৎসবে। www.scienceindiaest.org এই ওয়েবসাইটে গেলেই সেই বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। আন্তর্জাতিক বিজ্ঞানের এই উৎসবে যােগ দেবে দেশের নানা রাজ্যের অন্তত ২৫০০ জন স্কুলপড়ুয়া। প্রধানমন্ত্রী সংসদ আদর্শ গ্রাম যােজনার অধীনে দেশের প্রত্যন্ত এলাকাগুলি থেকে পাঁচজন করে পড়ুয়া এবং একজন করে শিক্ষককে বেছে নেওয়ার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে সংসদের সদস্যদের।

এই পড়ুয়াদের ছ’টি দলে ভাগ করে ছড়িয়ে দেওয়া হবে বিজ্ঞানী ও তরুণ গবেষকদের কাছে। সেখানে তারা বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয়ের উপর হাতেকলমে পাঠ নেবে। এই বিজ্ঞান উৎসবের মূল আকর্ষণ তরুণ গবেষকরা। বিজ্ঞানের বিভিন্ন প্রকল্প এবং মডেল নিয়ে আলােচনা করতে গােটা দেশ থেকে ১৫০০ তরুণ বিজ্ঞানী জড়াে হবেন এই আসরে। প্রয়ােগভিত্তিক গবেষণা ও বক্তব জীবনে বিজ্ঞানের ব্যবহারিক প্রয়ােগ তুলে ধরলে তাঁরা।

ভারতের বিজ্ঞান গবেষণা ও প্রযুক্তির অগ্রগতি নানারকম প্রদর্শনীর মাধ্যমে তুলে ধরা হবে সায়েন্স সিটিতে আয়ােজিত বিজ্ঞান মেলায় প্রতিবন্ধীদের সার্বিক উন্নয়নে বিজ্ঞানের আধুনিক ধারার বাস্তব প্রয়ােগও (দিব্যজ্ঞান) দেখানাে হবে এই অনুষ্ঠানে। তাছাড়া বইমেলার পরিকল্পনাও রয়েছে।

বিজ্ঞান প্রসার ও বৈজ্ঞানিকরা অর্থাৎ আন্তর্জাতিক সায়েন্স লিটারেচার ফেস্টিভ্যাল এই উৎসবের অন্যতম আকর্ষণ। চারদিনে বিজ্ঞান স্পন্দন, বিজ্ঞান মন্থন, বিজ্ঞান মঞ্চনের নানা ভাগে বিভিন্ন ধারার আলােচনা, বিতর্ক ও ওয়ার্কশপের আয়ােজন করা হবে।

বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয়ের উপর দু’দিনর মিডিয়া কনক্লেভ হবে সল্টলেকের বােস ইনস্টিটিউটের নতুন ক্যাম্পাসে। বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক গবেষণায় মহিলা বিজ্ঞানী ও উদ্যোগপতিদের ভূমিকাকে তুলে ধরাও এই বিজ্ঞান মহােৎসবের আরও একটি প্রধান উদ্দেশ্য। অন্তত ৭০০ মহিলা বিজ্ঞানী ও উদ্যোগপতি যােগদান করবেন এই উৎসবে। তাঁদের ভাবধারা অনুপ্রেরণা দেবে তরুণ প্রজন্মকে।