রাহুল সভাপতি না হলে শেষ হয়ে যাবে কংগ্রেস: শিবসেনা

সম্প্রতি শীর্ষ নেতৃত্ব বদল নিয়ে কংগ্রেসের অভ্যন্তরে তােলপাড় শুরু হয়েছে। গান্ধি পরিবারের বাইরে কারও হাতে দলের ক্ষমতা দিতে চান বহু বর্ষীয়ান কংগ্রেস নেতা।

Written by SNS Mumbai | August 31, 2020 4:40 pm

রাহুল গান্ধি (File Photo: IANS)

রাহুল গান্ধিকে যদি কংগ্রেস সভাপতি হওয়া থেকে আটকানাে হয়, তাহলে দলের ভবিষ্যত আরও অনিশ্চিত হয়ে পড়বে। দলের মুখপত্র ‘সামনা’য় মহারাষ্ট্রের জোট শরিক কংগ্রেস নেতা রাহুল গান্ধির পাশে দাঁড়াল শিবসেনা। এক্ষেত্রে তাদের প্রশ্ন আর কতদিন রাহুলের জন্য অপেক্ষা করবে দল?

সম্প্রতি শীর্ষ নেতৃত্ব বদল নিয়ে কংগ্রেসের অভ্যন্তরে তােলপাড় শুরু হয়েছে। প্রায় ২৩ জন কংগ্রেসের শীর্ষ নেতা রাহুল সভাপতি হলে ২০২৪-এর ভােট কংগ্রেসের ভরাডুবি হবে, এমনটাই লিখিতভাবে জানিয়েছিলেন। এই নিয়ে কংগ্রেসের মধ্যে আলােড়ন সৃষ্টি হয়। গান্ধি পরিবারের বাইরে কারও হাতে দলের ক্ষমতা দিতে চান বহু বর্ষীয়ান কংগ্রেস নেতা, এই মনােভাবই সামনে আসে। 

এমনই এক পরিস্থিতিতে শিবসেনার সমর্থন রাহুল গান্ধির দিকে যাওয়ায় আখেরে এই কংগ্রেসের শীর্ষ নেতারই লাভ হবে বলে মনে করা হচ্ছে। রবিবার দলীয় মুখপত্র ‘সামনা’য় শিবসেনা নেতা সঞ্জয় রাউত জানিয়েছেন, কংগ্রেসের সমস্যা আপাতত মিটে গিয়েছে। কিন্তু রাহুল গান্ধিকে সভাপতি থেকে আটকানাে হলে তা দলকে অস্তিত্বের সংকটে ফেলবে।

সঞ্জয় রাউতের মতে, যে ২৩ জন বিক্ষুব্ধ নেতা চিঠি দিয়েছিলেন তারা তাে কেউ দলের দায়িত্ব নেবেন না। তাহলে রাহুলের জন্য আর কতদিন অপেক্ষা করবে কংগ্রেস? এক্ষেত্রেও সঞ্জয় রাউতের কটাক্ষ, কংগ্রেসের নেতারা তাদের পদকে দলের থেকে বেশি গুরুত্ব দেন। তার বড় প্রমাণ হিসেবে বলেন, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশােক গেহলট মুখ্যমন্ত্রীর চেয়ার ছেড়ে দিল্লিতে এসে কংগ্রেসকে নেতৃত্ব দেবেন না। 

কংগ্রেসের ভােটব্যাঙ্ক নিয়েও সমালােচনায় মুখর হয়েছেন সঞ্জয় রাউত। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এটা সময় ছিল যখন মুসলিম ও দলিতরা কংগ্রেসকে ভােট দিত। কিন্তু আঞ্চলিক শক্তির উত্থানের পর সেই ভােট আর কংগ্রেস পায় না। কংগ্রেসের নিজস্ব কোনও ভােটব্যাঙ্ক নেই। শুধু প্রধানমন্ত্রীর সমালােচনা করলেই ভােট আসবে না। 

এরপর সঞ্জয় রাউত অবশ্য দেশে শক্তিশালী বিরােধী দলের প্রয়ােজন রয়েছে বলে উল্লেখ করেন। আর রাহুল গান্ধির মধ্যে সেই যােগ্যতা আছে বলে তিনি উল্লেখ করেন। কারণ রাহুল আগের থেকে এখন অনেক পরিণত। ফলে কংগ্রেসের সভাপতি রাহুলেরই হওয়া উচিত বলে সঞ্জয় মন্তব্য করেন।