রাহুলের চেয়ে চাষবাসটা ঢের ভালাে বুঝি, আমি কৃষক পরিবারের সন্তান, খোঁচা রাজনাথের

সরাসরি না বলেও রাহুলকে কটাক্ষ করে রাজনাথ সিং বুঝিয়ে দিলেন, রাহুল যেহেতু কৃষক পরিবারের সন্তান নন, তাই তাঁর পক্ষে কৃষকদের দুঃখ দুর্দশা বােঝা সম্ভব নয়। 

Written by SNS New Delhi | December 31, 2020 5:39 pm

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। (File Photo: IANS)

ফের বিজেপি’র কটাক্ষের মুখে রাহুল গান্ধি। কৃষকদের দেশের অন্নদাতা বলে তাদের প্রশংসায় পঞ্চমুখ হওয়ার সময়ও কংগ্রেসকে খোঁচা দিতে ভুললেন না কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। জনিয়ে দিলেন চাষবাসের ব্যাপারে তিনি রাহুল গান্ধির থেকে ঢের ভালাে জানেন। কেননা তিনি নিজে কৃষক পরিবারে সন্তান। সরাসরি না বলেও এভাবে রাহুলকে কটাক্ষ করেছেন রাজনাথ সিং। বুঝিয়ে দিলেন, রাহুল যেহেতু কৃষক পরিবারের সন্তান নন, তাই তাঁর পক্ষে কৃষকদের দুঃখ দুর্দশা বােঝা সম্ভব নয়। 

এদিকে কৃষক আন্দোলন ৩৫ দিনে পা দিয়েছে। কেন্দ্রের সঙ্গে আরও এক দফা আলােচনা চলছে আজ সারা দিন ধরেই। তবে তার আগেই সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে বর্ষীয়ান বিজেপি নেতা রাজনাথ দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে কৃষকদের ভূমিকার কথা উল্লেখ করেন। 

তাঁর কথায়– আমাদের গভীর শ্রদ্ধা রয়েছে কৃষকদের প্রতি। অর্থনৈতিক মন্দার সময় কৃষকরাই তাে দায়িত্ব নিয়ে দেশের অর্থনীতি সচল রেখেছিলেন। ওরা দেশের অর্থনীতির মেরুদণ্ড। এর আগেও কৃষকরা বহুবার দেশকে নানা ভাবে রক্ষা করেছেন। 

এর পাশাপাশি নিজেকেও কৃষক পরিবারের সন্তান বলে দাবি করেন রাজনাথ সিং। সেই প্রসঙ্গেই তুলে আনেন রাহুলের কথাও। বলেন, রাহুলজি আমার থেকে অনেক ছােট। আর এমনিতেও চাষবাসের ব্যাপারে ওর থেকে আমি অনেক বেশি জানি। কেননা আমার বাবা ও মা দু’জনেই কৃষক ছিলেন। এক কৃষক মায়ের গর্ভে আমার জন্ম। আমাদের প্রধানমন্ত্রীও এক গরিব মায়ের গর্ভে জন্মেছিলেন। ব্যাস এটুকুই বলতে চাই। আর কিছু বলার দরকার নেই। 

তাঁর শেষ কথাটা থেকে স্পষ্ট, সরাসরি সবটা বলেও রাহুলের ধনী পরিবারে বড় হয়ে ওঠার বিষয়টিকেই খোঁচা দিয়েছেন তিনি। এর আগেও গেরুয়া শিবির থেকে রাহুলকে এই ধরনের কথা বলে খোঁচা দেওয়া হয়েছে। আক্রমণ শানানাে হয়েছে সােনিয়া গান্ধির বিরুদ্ধেও। এর পাশাপাশি কৃষকদের নকশাল কিংবা খালিস্তানি বলে দেগে দেওয়ারও বিরােধিতা করেছেন রাজনাথ সিং।