‘মন কি বাতে’ বললেন মোদি, ‘ক্ষমতায় থাকতে চাই না, সেবা করতে চাই’

খাতায় কলমে দেশের প্রধান নন। বরং দেশের প্রধান সেবক হতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৮৩ তম ‘মন কি বাতে’ ফের একবার সে কথা তুলে ধরলেন তিনি।

Written by SNS Delhi | November 29, 2021 2:23 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: SNS)

খাতায় কলমে দেশের প্রধান নন। বরং দেশের প্রধান সেবক হতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৮৩ তম ‘মন কি বাতে’ ফের একবার সে কথা তুলে ধরলেন তিনি। উঠে এল উত্তরপ্রদেশের কথা। স্বাধীনতার যুদ্ধে এবং তার পরবর্তী সময়ও উত্তরপ্রদেশে কীভাবে দেশকে সমৃদ্ধ করেছে তার ব্যাখ্যা দিলেন তিনি। উঠে এল স্টার্ট আপের প্রসঙ্গও।

প্রধানমন্ত্রীর কথায়, গত কয়েক মাসে বিশ্বের দরবারে ভারতকে এক নয়া পরিচিত দিয়েছে এই স্টার্ট আপ। এনেছে বিশাল অঙ্কের লাভ ও বিনিয়োগ। এদিন তিনি আরও একবার মনে করিয়ে দিলেন, তিনিই দেশের ‘প্রধান সেবক’।

আমি আজও ক্ষমতায় নেই। ভবিষ্যতেও ক্ষমতা দখল করতে চাই না। আমি শুধু সেবা করে যেতে চাই। আমার কাছে এই পদ, এই প্রধানমন্ত্রী-এইসব ক্ষমতার জন্য নয়। এটা সেবার জন্য আছে।

আগামী মাসে নৌবাহিনী দিবস এবং জাতীয় পতাকা দিবস পালিত হবে। এই শুভ মুহূর্তে সেনার বীর জওয়ান ও তাঁদের মায়েদের আত্মত্যাগের জন্য কুর্নিশ জানাই। বিশ্বের মধ্যে ভারতই প্রথম, যেখানে প্রত্যন্ত গ্রামেও ড্রোনের মাধ্যমে জমির জরিপ করা হয়।

ভারতই প্রথম যারা জমির ডিজিটাল রেকর্ড রাখা হচ্ছে। ২০১৫ সালে মাত্রটি ১০ ১৫ টি স্টার্ট আপ ছিল। এখন ৭০ টির বেশি স্টার্ট আপ রয়েছে দেশে। গত ১০-১২ মাসে যাদের মূল্য ১ বিলিয়নের চেয়ে বেশি।

বিশ্বের প্রয়োজনে সকলের পরিবেশ রক্ষা করা প্রয়োজন। জ্বালাউনে নুন নামে একটি নদী ছিল। কিন্তু তা শুকিয়ে যায়। সমস্যায় পড়েন সেখানকার কৃষকরা। জ্বালাউনের বাসিন্দাদের কমিটি তৈরি করে নদীকে পুরনো অবস্থায় ফিরিয়ে এনেছেন। এটাই হল ‘সব কা সাথ, সব কা বিকাশ’।