শয়ে শয়ে মৃত্যু নদীর জলের মাছের!

জম্মু কাশ্মীরের ডােডা জেলার ভাদেরওয়াহ এলাকার নীরু নদীতে মরা মাছ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা।

Written by SNS Srinagar | November 10, 2020 9:13 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

জম্মু-কাশ্মীরের নীরু নদীতে প্রাণ হারাল শয়ে শয়ে মাছ। লােকসান হয়েছে লক্ষাধিক টাকা। কারণ, ওই এলাকার মানুষের জীবিকা নির্ভর করে ওই নদীর মাছ ধরে। জম্মু কাশ্মীরের ডােডা জেলার ভাদেরওয়াহ এলাকার নীরু নদীতে মরা মাছ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা। তাদের অভিযােগ, কোভিড চিকিৎসার ওষুধ নদীতে ফেলার ফলে মাছগুলি মারা গিয়েছে। 

গুপ্ত গঙ্গা মন্দির লাগােয়া নদীতে সকালে মরা মাছ ভাসতে দেখেন স্থানীয়রা। কারণ খুঁজতে গিয়ে তাঁরা দেখেন, হাইড্রোক্সিক্লোরোকুইন, অ্যাজিথ্রোমাইসিন, বেটামেথােসিনের মতাে করােনা চিকিৎসার ওষুধ নদীতে ফেলা হয়েছে। প্রাথমিকভাবে তারা মনে করছেন, ওই ওষুধের জন্যই মৃত্যু হয়েছে মাছের। 

অতিরিক্ত ডেপুটি কমিশনার রাকেশ কুমার বলেন, ‘বিষয়টি নিয়ে আমরা তদন্ত শুরু করেছি। কিন্তু এখনও সঠিকভাবে কারণ জানা যায়নি। গুরুত্ব সহকারে দেখছি, ঘটনার তদন্তে একটি দল গঠন করা হয়েছে। দোষীদের কঠোর শাস্তি দেওয়া হবে।’ 

নিকটবর্তী হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, মেয়াদোত্তীর্ণ ওষুধ এরকমভাবে ফেলে দেওয়া হয় না। মৎস্যজীবীরা জানিয়েছেন, ওষুধের মেয়াদ ২০২২ সাল পর্যন্ত ছিল। কী কারণে কে বা কারা এত গুরুত্বপূর্ণ ওষুধগুলি ফেলে গিয়েছে তা বােঝা যাচ্ছে না।