রাজনৈতিক হিংসা ও ডাক্তারদের আন্দোলন নিয়ে রিপাের্ট চাইল কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রক

পশ্চিমবঙ্গে রাজনৈতিক হিংসা ও চিকিৎসকদের আন্দোলন নিয়ে প্রশাসনের থেকে রিপাের্ট চাইল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

Written by SNS New Delhi | June 16, 2019 2:46 pm

কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রী অমিত শাহ (Photo: IANS)

পশ্চিমবঙ্গে রাজনৈতিক হিংসা ও চিকিৎসকদের আন্দোলন নিয়ে প্রশাসনের থেকে রিপাের্ট চাইল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। শুধু তাই নয়, টানা কয়েকবছর ধরে লাগাতার হিংসার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে মন্ত্রকের তরফে উপদেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে চিকিৎসকদের আন্দোলন ও রাজনৈতিক হিংসার ঘটনায় ভিন্ন দুটি রিপাের্ট চেয়ে পাঠানাে হয়েছে। তারা বলেন, টানা চার বছরে পশ্চিমবঙ্গে রাজনৈতিক সংঘর্ষে ১৬০ জনের মৃত্যু হয়েছে। ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত লাগাতার হিংসার ঘটনা থেকে স্পষ্ট প্রশাসন আইন শৃঙ্খলা ব্যবস্থা নিয়ন্ত্রণ করতে ব্যর্থ।

পশ্চিমবঙ্গের এই পরিস্থিতি নিয়ে কেন্দ্র রীতিমতাে উদ্বেগ প্রকাশ করছে– টানা কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গে লাগাতার হিংসার পরিবেশ নিয়ে উদ্বিগ্ন হওয়াটা স্বাভাবিক বলে মন্তব্য করে মােদি নেতৃত্বাধীন প্রশাসনের তরফে বলা হয়েছে, গত চার বছর ধরে পশ্চিমবঙ্গে রাজনৈতিক হিংসা বৃদ্ধি পেয়েছে।

সম্প্রতি পাওয়া রিপাের্টের ভিত্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, পশ্চিমবঙ্গে ২০১৬ সালে ৫০৯টি রাজনৈতিক হিংসার ঘটনা হয়েছিল। ২০১৮ সালে ১০৩৫টি হিংসার ঘটনা হয়। ২০১৯ সালে এখনও পর্যন্ত ৭৭২টি হিংসার ঘটনার খবর পাওয়া গেছে।

পাশাপাশি মৃতের সংখ্যাও বৃদ্ধ পেয়েছে– ২০১৬ সালে রাজনৈতিক হিংসার ঘটনাগুলােয় ৩৬ জনের মৃত্যু হয়েছিল। ২০১৮ সালে ৯৬ জনের মৃত্যু হয়। ২০১৯ সালে এখনও পর্যন্ত ২৬ জনের মৃত্যু হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে পশ্চিমবঙ্গ প্রশাসনকে উপদেশ দিয়ে বলা হয়, হিংসা দমন করতে রাজ্য প্রশাসন। ব্যবস্থা গ্রহণ করেছে তা নিয়ে রিপাের্ট স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠানাের অনুরােধ করা হয়েছে। শুধু তাই নয়, ঘটনার তদন্ত করে দুষ্কৃতিদের শাস্তি দিতে আইন বিভাগ কি পদক্ষেপ নিয়েছে তা জানাতে বলা হয়েছে।

রােগি মৃত্যু নিয়ে জুনিয়র ডাক্তারদের ওপর হামলার ঘটনার শিকার গুরুতর জখম চিকিৎসক প্রাণে বেঁচে গেলেও স্বাভাবিক জীবনে ফিরবেন কিনা তা কোটি টাকার প্রশ্ন। চিকিৎসকদের ওপর হামলার ঘটনার প্রতিবাদে রাজ্যের প্রতিটি হাসপাতালের চিকিৎসকরা আন্দোলনে বসেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের ঘটনার পর দেশের বিভিন্ন জায়গা থেকে চিকিৎসক, স্বাস্থ্য পরিষেবার সঙ্গে জড়িত পেশাদার ও মেডিকেল অ্যাসােসিয়নগুলাের থেকে তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে একাধিক বিবৃতি পাঠানাে হয়েছে। তাই পশ্চিমবঙ্গে আন্দোলনরত চিকিৎসকদের বিবৃতির ওপর ভিত্তি করে শীঘ্র রিপাের্ট পেশ করতে বলা হয়।