এনকাউন্টারে খতম হিজবুল প্রধান সইফুল্লা বড় সাফল্য কাশ্মীরে

সেনা অভিযানে সাফল্য মিললাে শ্রীনগরে। দীর্ঘ দিন চেষ্টার পর এনকাউন্টারে খতম করা হল জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের অপারেশন চিফ সইফুল্লা ওরফে গাজি হায়দারকে।

Written by SNS Srinagar | November 2, 2020 2:39 am

প্রতীকী ছবি (Photo: iStock)

সেনা অভিযানে বড়সড় সাফল্য মিললাে শ্রীনগরে। দীর্ঘ দিন চেষ্টার পর এনকাউন্টারে খতম করা হল জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের অপারেশন চিফ সইফুল্লা ওরফে গাজি হায়দারকে। আরও একজন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে এই একই অভিযানে। রবিবার বিকেলে এই খবর নিশ্চিত করেছেন কাশ্মীর পুলিশের ইনস্পেক্টর জেনারেল বিজয় কুমার।

কয়েকদিন আগে থেকেই জানা গিয়েছিল শ্রীনগরের রনগ্রেথ এলাকায় লুকিয়ে রয়েছে হিজবুল মুজাহিদিনের একাধিক জঙ্গি। আগাম খবর পেয়ে কাশ্মীর পুলিশ ও সিআরপিএফ যৌথ অভিযান চালাচ্ছিল এলাকায়। আজ সকাল থেকে সন্ত্রাসবাদীদের ঘিরে ফেলে বাহিনী।

এরপরেই এলােপাথাড়ি গুলি ধেয়ে আসতে থাকে লুকিয়ে থাকা জঙ্গিদের তরফ থেকে। পাল্টা জবাব দেয় বাহিনীও। দু’পক্ষের গুলির বিনিময়ের মধ্যে পড়ে মৃত্যু হয় হিজবুল প্রধান সইফুল্লার। কাশ্মীরের বুকে সন্ত্রাসবাদী কার্যকলাপ বন্ধ রার ক্ষেত্রে এটি একটি বড়সড় পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।

৬ বছর আগে ২০১৪ সালে হিজবুলে যােগ দিয়েছিল সইফুল্লা মীর। পেশায় সে ছিল ডাক্তার। পুলওয়ামার বাসিন্দা সইফুল্লা হিজবুলে যােগ দেওয়ার পর তার নাম হয় গাজি হায়দার। তারপর থেকেই সন্ত্রাসবাদী কাজকর্মে নিজের দক্ষতা প্রকাশ করতে থাকে সইফুল্লা। গত মে মাসে সে হয়ে উঠেছিল অপারেশন চিফ।

তখন থেকেই তার খোঁজে চলছিল তল্লাশি। শেষমষ জীবিত অবস্থায় তাকে পেলেও সাঙ্গ হল তার কীর্তি। এই জঙ্গির মৃত্যুকে বড় সাফল্য বলেই মনে করছে কাশমীর পুলিশ। মে মাসেই আরও একটি পুলওয়ামার এনকাউন্টারে হিজবুলের আরও এক অপারেশনার কম্যান্ডার রিয়াজ নাইকো খতম হয়েছিল। তখনই সইফুল্লাকে নতুন চিফ হিসাবে নিযুক্ত করা হয়।