স্বাস্থ্যকর্মীরাই আগে পাবেন ভ্যাকসিন, তালিকা প্রস্তুত করতে বিজ্ঞপ্তি রাজ্য স্বাস্থ্য দফতরের

ডিসেম্বর মাসেই ভারতে আসতে পারে করােনা ভ্যাকসিন। আর এই ভ্যাকসিন বাজারে এলে সর্বপ্রথম তা দেওয়া হবে স্বাস্থ্যকর্মীদের, স্পষ্ট জানিয়েছে রাজ্য সরকার

Written by SNS Delhi | October 30, 2020 4:21 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

চলতি বছরের ডিসেম্বর মাসেই ভারতে আসতে পারে করােনা ভ্যাকসিন। আর এই ভ্যাকসিন বাজারে এলে সর্বপ্রথম তা দেওয়া হবে স্বাস্থ্যকর্মীদের, স্পষ্ট জানিয়েছে রাজ্য সরকার।

ইতিমধ্যেই এই মর্মে স্বাস্থ্য দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, যা পাঠানাে হয়েছে রাজ্যের বিভিন্ন এই বিজ্ঞপ্তিতে রাজ্যের বিভিন্ন জেলায়।

এই বিজ্ঞপ্তিতে রাজ্যের বিভিন্ন সরকারি, বেসরকারি হাসপাতাল, নার্সিংহােম, স্বাস্থ্যকেন্দ্রে কর্মরত সমস্ত ব্যক্তিদের নামের তালিকা চেয়ে পাঠানাে হয়েছে। এই প্রথম সারির যােদ্ধারাই সর্বপ্রথম পাবে করােনা ভ্যাকসিন। ৩০ অক্টোবরের মধ্যে ডাক্তারি পড়ুয়া, স্বাস্থ্যকর্মীদের নামের তালিকা তৈরি করে পাঠাতে বলা হয়েছে মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের।

করােনা ভ্যাকসিন বিতরণের জন্য গুরুত্ব অনুযায়ী চারটি বিভাগ করা হয় হয়েছে, যেখানে প্রথম বিভাগে রয়েছে স্বাস্থ্যকর্মীরা, যার মধ্যে রয়েছে ডাক্তার, নার্স, বিভিন্ন স্বাস্থ্যকর্মী, আশা কর্মী ও ডাক্তার পড়ুয়ারা। দ্বিতীয় বিভাগে রয়েছেন পুলিশ প্রশাসন, মিউনিসিপ্যালিটির কর্মীরা। এই দ্বিতীয় বিভাগের তালিকায় রয়েছেন দুই কোটি মানুষ। তৃতীয় বিভাগে রয়েছে পঞ্চাশাের্ধ ব্যক্তিরা। এক্ষেত্রে ২৬ কোটি মানুষ ভ্যাকসিন পাবেন। চতুর্থ বিভাগে রয়েছেন সেই ব্যক্তিরা, যাঁদের কো-মর্বিডিটি রয়েছে এবং ৫০ বছরের কম ব্যক্তিরা, যাদের পেশার খাতিরে বাইরে মানুষের সঙ্গে মেলামেশা করতে হয়। এই তালিকা তৈরি করে নভেম্বর কেন্দ্রকে জমা করতে হবে বিভিন্ন রাজ্যকে। একই সঙ্গে তালিকায় থাকা মানুষদের আধার কার্ড ও অন্যান্য পরিচয়পত্র দিতে হবে কেন্দ্রকে।

প্রসঙ্গত, বৃহস্পতিবারই প্রধানমন্ত্রী বলেছেন, দেশের প্রতিটি মানুষ ভ্যাকসিন পাবেন। কেউ বঞ্চিত হবেন না। এদিকে ডিসেম্বরেই আসতে পারে ভ্যাকসিন, আশাবাদী বিশেষজ্ঞ মহল।