এরােস্পেস সেক্টরে সম্ভাব্য শিল্প সহযােগিতা অন্বেষণের লক্ষে হ্যাল-লকহিড মার্টিন চুক্তি স্বাক্ষর 

এরােস্পেস সেক্টরে আগামি দশকে সম্ভাব্য সহযােগিতার অন্বেষণের লক্ষ্যে মার্কিন সংস্থা লকহিড মার্টিন ভারতীয় সংস্থা হিন্দুস্থান এরােনটিকস লিমিটেডের সঙ্গে চুক্তি স্বাক্ষর করল।

Written by SNS New Delhi | February 8, 2021 12:10 pm

হিন্দুস্থান এরােনটিকস লিমিটেড (Photo: hal-india.co.in)

এরােস্পেস সেক্টরে আগামি দশকে সম্ভাব্য সহযােগিতার অন্বেষণের লক্ষ্যে মার্কিন সংস্থা লকহিড মার্টিন ভারতীয় সংস্থা হিন্দুস্থান এরােনটিকস লিমিটেডের সঙ্গে চুক্তি স্বাক্ষর করল। মার্কিন সংস্থার তরফে জানানাে হয়েছে, ভারতীয় শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ককে আরও দৃঢ় করা ও যৌথ ভাবে কাজ করার লক্ষ্যে চুক্তি স্বাক্ষর করা হয়েছে। মার্কিন গ্লোবাল এরােস্পেস ও ডিফেন্স ইকোসিস্টেমে দুটো সংস্থা একীভূত হয়ে কাজ করার লক্ষ্য স্থাপন করেছে। 

ভারতের এরােস্পেস সেক্টরে সম্ভাব্য শিল্প সহযােগিতা অন্বেষনের লক্ষ্যে আমেরিকার অন্যতম বৃহৎ প্রতিরক্ষা সামগ্রী প্রস্তুতকারক সংস্থা লকহিড মার্টিন ভারত সরকার পরিচালিত হিন্দুস্থান এরােনটিকস লিমিটেডের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছেন। 

বিজনেস ডেভলপমেন্ট ইন্টিগ্রেটেড ফাইটার গ্রুপ অফ লকহিড মার্টিন এরােনটিকরে ভাইস প্রেসিডেন্ট জেআর ম্যাকডােনাল্ড বলেন, ‘এশিয়ার সর্ববৃহৎ এরােস্পেস কোম্পানিগুলাের মধ্যে হিন্দুস্থান এরােনটিক্স লিমিটেড অন্যতম। এই প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে সম্ভাব্য শিল্প সহযােগিতা অন্বেষন করার জন্য আমরা শুধু আগ্রহী নই, প্রতিশ্রুতিবদ্ধও। আমাদের এরােস্পেস ও ডিফেন্স ইকো সিস্টেমের মধ্যে ভারতীয় এরােস্পেস ইন্ড্রাস্ট্রিকে শুধু এখন নয়, আগামি দশকগুলােতেও একীভূত করে রাখতে বদ্ধপরিকর। 

হিন্দুস্থান এরােনটিকস লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর আর মাধবন বলেন, ‘আমার প্রতিষ্ঠানও দেশীয় ও আন্তর্জাতিক বাজারে সম্ভাব্য সুযােগের অন্বেষণে লকহিড মার্টিনের সঙ্গে কাজ করতে আগ্রহী। চাকরির সুযােগ তৈরি হবে শুধু তাই নয়, মেক ইন ইন্ডিয়া, আত্মনির্ভর ভারত ও স্টার্ট আপ ইন্ডিয়া’র সমর্থনে অর্থনৈতিক সুবিধা গড়ে তােলা হবে।’