আরও ভর্তুকি, ব্যাঙ্ক একাউন্টে টাকা, কৃষকদের মন জয়ে বাজেটে বড় চমকের ইঙ্গিত

নিজেদের কৃষকবন্ধু হিসাবে তুলে ধরতে বাজেটে গুরুত্বপূর্ণ ঘােষণা করতে পারেন নির্মলা সীতারামন।

Written by SNS New Delhi | January 22, 2021 3:45 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। (File Photo: IANS)

কেন্দ্রের বিতর্কিত কৃষি বিলের বিরুদ্ধে কৃষক আন্দোলনে উত্তাল দেশ। প্রবল শীত ও বৃষ্টি উপেক্ষা করে গত প্রায় দু’মাস ধরে দিল্লি সীমান্তে অবস্থান করছেন পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ সহ ভারতের বিভিন্ন প্রান্ত থেকে আসা কৃষকরা। এই নিয়ে কেন্দ্রের সঙ্গে সাত দফা বৈঠক হয়ে গেলেও এখনও সমাধানসূত্র অধরা রয়ে গিয়েছে। ফলে কৃষকবিরােধী তকমাও লেগে গিয়েছে মােদি সরকারের গায়ে। 

এই পরিস্থিতিতে নিজেদের ভাবমূর্তি খানিকটা স্বচ্ছ করতে আসন্ন বাজেট অধিবেশনকেই বেছে নিতে পারে কেন্দ্রীয় সরকার। নিজেদের কৃষকবন্ধু হিসাবে তুলে ধরতে বাজেটে গুরুত্বপূর্ণ ঘােষণা করতে পারেন নির্মলা সীতারামন। 

আসন্ন বাজেটে ইউরিয়াতে ভর্তুকি বাবদ অতিরিক্ত ৮০ হাজার কোটি টাকা চেয়েছে কেন্দ্রীয় সার ও রসায়ন মন্ত্রক। গত বছর নভেম্বরে আত্মনির্ভর ভারত প্রকল্পের অঙ্গ হিসাবে এই প্রকল্পে  আরও ৬৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। 

এখানেই শেষ নয়। এর আগে সারে ভর্তুকির অর্থ কোম্পানিগুলিকে দেওয়া হত। এবার সেই পদ্ধতিতে বদল আনার ভাবনাও রয়েছে সরকারের। ইউরিয়াতে ভর্তুকি বাবদ অর্থ সার কোম্পানিগুলির পরিবর্তে সরাসরি কৃষকদের ব্যাঙ্ক একাউন্টে জমা করে দেওয়ার চিন্তাভাবনা চলছে। 

এখন রান্নার গ্যাসের সরকারি ভর্তুকির টাকা সরাসরি গ্রাহকদের ব্যাঙ্ক একাউন্টে চলে যায়। এভাবেই কৃষকদের কাছে সরাসরি ভর্তুকির টাকা পৌঁছে দিতে চায় মােদি সরকার। 

২০২০ সালের জুন মাসে সার ও রসায়ন মন্ত্রক থেকে এই সংক্রান্ত একটি প্রস্তাব জমা পড়ে। প্রধানমন্ত্রী কিষাণ যােজনার আওতায় সরাসরি কৃষকের একাউন্টে ভর্তুকির টাকা পৌঁছে দেওয়ার কথা বলা হয়েছে ওই প্রস্তাবে। সূত্র উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম। 

২০২০-২১ সালের বাজেটে সারে ভর্তুকি বাবদ ৭১ হাজার ৩০৯ কোটি টাকা বরাদ্দ করেছিল কেন্দ্রীয় সরকার। এছাড়া আত্মনির্ভর ভারত ত্রাণ প্যাকেজের অঙ্গ হিসাবে এই খাতে আরও ৬৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়।