মোদিকে শুভেচ্ছাবার্তা বিশ্বের রাষ্ট্রপ্রধানদের

Written by SNS June 5, 2024 5:47 pm
দিল্লি, ৫ জুন –  জোট শরিকদের সঙ্গে নিয়ে তৃতীয়বারের জন্য সরকার গঠন করতে চলেছেন নরেন্দ্র মোদি। একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও বিদায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছাবার্তায় ভরিয়ে দিলেন বিশ্বের রাষ্ট্রপ্রধানরা। শুভেচ্ছাবার্তা পাঠালেন মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। অতীতের দ্বন্দ্ব মিটিয়ে এক্স হ্যান্ডেলেবার্তা দিলেন একত্রে পথ চলার। তালিকায় রয়েছেন ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।
মোদিকে অভিনন্দন জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোগবে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহ প্রমুখ। তালিকায় রয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। পাশাপাশি সংঘাতের আবহেও মোদির সাফল্যে অভিনন্দন জানিয়েছে চিন। বার্তা দেওয়া হয়েছে একসঙ্গে কাজ করার।
 
দেশের রায় ঘোষণার পর  নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছে বেজিং। বুধবার সাংবাদিক বৈঠকে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র মাও নিং বলেন, “নির্বাচনে জয়লাভ করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা। ভারতের সঙ্গে একযোগে কাজ করতে চিন তৈরি। দুদেশের সম্পর্কের স্থিতিশীল উন্নতি হোক আমরা এটাই চাই। আগামি দিনে দুই দেশের স্বার্থ ও নাগরিকদের উজ্জ্বল ভবিষ্যতের লক্ষ্য পূরণে আমাদের নজর থাকবে।”
 
অন্যদিকে, এখন রাশিয়ার সঙ্গে লাগাতার লড়াই করছে ইউক্রেন। রুশ ফৌজের আক্রমণের মোকাবিলা করতে প্রতিনিয়ত বৈঠক করে যাচ্ছেন জেলেনস্কি। কিন্তু এই সময়ও মোদিকে শুভেচ্ছা জানাতে ভোলেননি তিনি। আন্তর্জাতিক বিষয়ে মোদির তুলে ধরে বুধবার এক্স হ্যান্ডেলে জেলেনস্কি লেখেন, ‘ভারতের সফল নির্বাচনকে আমি স্বাগত জানাই। এই ভোটে জয়লাভ করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনেক শুভেচ্ছা। আমি ভারতীয়দের শান্তি, সুখ-সমৃদ্ধি কামনা করি। আশা করছি আগামিদিনে ভারত-ইউক্রেনের সম্পর্ক আরও মজবুত হবে। তৃতীয়বারের জন্যও এই সহযোগিতা বজায় থাকবে। গোটা বিশ্ব জানে বিভিন্ন আন্তর্জাতিক বিষয়ে ভারতের গুরুত্ব কতখানি। সমস্ত দেশের মধ্যে শান্তি বজায় রাখতে আমরা একযোগে কাজ করতে চাই। আমরা চাই শান্তি বৈঠকে ভারত যোগ দিক।” যুদ্ধের মাঝেও শুভেচ্ছা জানাতে ভুললেন না ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ‘বন্ধু’কে অভিনন্দন জানিয়ে লিখলেন, ‘বাধাই হো’। 
 
লোকসভা নির্বাচনে এনডিএর জয় এবং নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রীর আসন নিশ্চিত হওয়ার পর তাঁকে অভিনন্দনের ঢল নামল। অভিনন্দন জানিয়েছেন বিশ্বের রাষ্ট্রপ্রধানরা।  মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু এক্স হ্যান্ডেলে লেখেন, ‘বিশ্বের সব চেয়ে বড় গণতান্ত্রিক লড়াইয়ে ঐতিহাসিক জয় পাওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর দল বিজেপি এবং এনডিকে আমি অভিনন্দন জানাই। তিনি ভারতকে নয়া উচ্চতায় তুলে ধরছেন। আশা করব দুই দেশের উন্নয়নের স্বার্থে আমরা একসঙ্গে কাজ করব।  দুই দেশের কূটনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী হবে।’
 
উল্লেখ্য, ভারত ও মোদি বিরোধিতাকে হাতিয়ার করেই নিজের দেশে ক্ষমতায় আসেন মুইজ্জু। মালদ্বীপের প্রেসিডেন্ট হওয়ার পর ভারত বিরোধী সুর ছিল মালদ্বীপের। দ্বীপরাষ্ট্র থেকে সেনা প্রত্যাহারের নির্দেশের পাশাপাশি ভারত নিয়ে একের পর এক কু-মন্তব্যও শুরু হয়। তবে পর্যটন নির্ভর মালদ্বীপের ভারত বিরোধিতায় সে দেশে যাওয়া বাতিল করে বেশিরভাগ ভারতীয়। বিপদ বুঝে ফের সুর নরম করেন মুইজ্জু। মোদির জয়ের পর তাঁকে অভিনন্দন জানিয়ে একত্রে পথ চলার বার্তা দিলেন মালদ্বীপের প্রেসিডেন্ট।
 
মুইজ্জুর পাশাপাশি মোদির জয়ে এদিন তাঁকে অভিনন্দন জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। এক্স হ্যান্ডলে মোদিকে শুভেচ্ছা জানিয়ে মেলোনি লিখেছেন, ‘নির্বাচনে জয়ের জন্য শুভেচ্ছা। আরও ভালো কাজ করার জন্য উষ্ণ অভিনন্দন জানাই। আমরা একসঙ্গে কাজ করে বন্ধুত্বকে আরও মজবুত করব যাতে ইটালি ও ভারত ঐক্যবদ্ধ থাকে। আমাদের জাতি এবং আমাদের জনগণের মঙ্গলের জন্য বিভিন্ন বিষয়ে সহযোগিতা  অক্ষুন্ন থাকবে, আমাদের বন্ধন আরও দৃঢ় হবে ।’
 
মোদিকে অভিনন্দন জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোগবে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহ। এক্স হ্যান্ডেলে মোদিকে অভিনন্দন জানিয়ে তিনি লেখেন, ‘বিজেপির নেতৃত্বাধীন এনডিএর বড় জয়ে আমার তরফ থেকে রইল উষ্ণ অভ্যর্থনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্ব ভারতের অগ্রগতি ও সমৃদ্ধিতে জনগণ এনডিএর প্রতি আস্থা রেখেছে। নিকটতম প্রতিবেশী হিসেবে শ্রীলঙ্কা ভারতের সাথে আমাদের সম্পর্ককে আরও মজবুত করতে আমরা মুখিয়ে রয়েছি।