ভোটের প্রচারে নতুন স্লোগান গেরুয়া শিবিরের 

Written by SNS January 25, 2024 4:16 pm

দিল্লি, ২৫ জানুয়ারি – লোকসভা নির্বাচনের আর বেশি বিলম্ব নেই। অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের পরই পূর্ণোদ্যমে তোড়জোড় শুরু করে দিল বিজেপি। জাতীয় ভোটার দিবসে নতুন গান প্রকাশ্যে এনে প্রচার শুরু করে দিল গেরুয়া শিবির। গানের বিষয়বস্তু স্বাভাবিকভাবেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদিকে সামনে রেখেই চলছে টানা তৃতীয়বার সরকার গড়ার প্রস্তুতি। গানের মাধ্যমেই মোদি সরকারের গত দুবারের মোদি সরকারে খতিয়ান তুলে ধরে বিজেপির দাবি, ‘এই জন্যই জনতা মোদিকেই বেছে নেয়।’

প্রতিবার লোকসভা নির্বাচনের আগেই আকর্ষণীয় স্লোগান নিয়ে ময়দানে নামে বিজেপি। অতীতে ‘অচ্ছে দিন আয়েগা’, ‘অব কি বার মোদি সরকার’, ‘ঘর ঘর মোদি’র মতো নানা ধ্বনি শোনা গেছে বিজেপির প্রচারে। ২০২৪ এও মোদিকে সামনে রেখেই নতুন প্রচার শুরু করল গেরুয়া শিবির,  এবার মূল অস্ত্র ‘গান’। দেশের জন্য মোদি সরকার গত ১০ বছরে কী কী করেছে, সে সব কিছুই উঠে এসেছে নতুন প্রচার গানের ছত্রে ছত্রে । রাম মন্দির উদ্বোধনের  চারদিনের মাথায় বৃহস্পতিবার উত্তর প্রদেশের বুন্দেলশহর থেকে নির্বাচনী প্রচার শুরু হয়৷ বৃহস্পতিবার সকালেই বিজেপি সভাপতি জেপি নাড্ডা ২০২৪-এর লোকসভা ভোটে দলের নির্বাচনী প্রচারের মূল সুর বেঁধে দিলেন, আনুষ্ঠানিকভাবে লঞ্চ করেন এবারের স্লোগান।এরই পাশাপাশি প্রকাশ করেন ২ মিনিট ২০ সেকেন্ডের একটি মিউজিক ভিডিও। কীভাবে প্রধানমন্ত্রী লাখ লাখ ভারতীয়র স্বপ্ন এবং আকাঙ্খাকে বাস্তবে রূপান্তিত করেছেন, তা তুলে ধরা হয়েছে মিউজিক ভিডিওটিতে।

গত লোকসভা নির্বাচনে ‘সব কা সাথ, সব কা বিকাশ, সব কা প্রয়াস’ স্লোগানকে সামনে রেখে ভোট ময়দানে হাজির হয়েছিল বিজেপি। ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে নতুন মোড়কে আনা হল, ‘স্বপ্নে নেহি হকিকত বনতে হ্যায়, ইস লিয়ে তো সব মোদি কো চুনতে হ্যায়।’ অর্থাৎ , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথা বাস্তবে প্রতিফলিত হয়, তাই মানুষ তাঁকে নির্বাচিত করে থাকেন। ১০ বছর সরকার পরিচালনার পর তৃতীয়বারের  জন্য জনতার দরবারে ভোট চাইতে মোদির  উন্নয়নকেই হাতিয়ার করা হয়েছে ভিডিওটিতে৷ তাৎপর্যপূর্ণ হল, তাতে রাম মন্দির এবং রামলালার ছবির এক ঝলক উপস্থিতি ছাড়া জাগ্রত হিন্দুত্বের নিদর্শন তেমন একটা নেই৷ বরং মোদি  আসলে কর্মযোগী, কাজের মাধ্যমেই তিনি ভারতের ত্রাতা হয়ে উঠেছেন, সেই বার্তাই দেওয়া হয়েছে৷ দেশের উন্নয়ন, সুশাসনের  পাশাপাশি দূর হয়েছে দারিদ্র। দুর্নীতিবাজদের  দুনিয়া এখন অস্তমিত করতে চলেছেন মোদি , হিন্দি গানটির ছত্রে ছত্রে তার উল্লেখ রয়েছে৷ 

২০১৪ সালের আগে দেশে উন্নয়নের যে বেহাল দশা হয়েছিল, তা তুলে ধরা হয়েছে মিউজিক ভিডিওটিতে। উন্নয়ন থমকে যাওয়ায়, দেশের মানুষ নরেন্দ্র মোদিকে নির্বাচিত করেছিল বলে উল্লেখ করা হয়েছে। সেই সময় দেশের মানুষকে দেওয়া প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী বাস্তবায়িত করেছেন বলেও মিউজিক ভিডিওটিতে দাবি।  মোদির কাছে দেশের জনতার গুরুত্বই যে সবচেয়ে বেশি, তাও উল্লেখ করা হয়েছে।  বলা হয়েছে, আত্মপ্রচারের পরিবর্তে কাজকে বেশি গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী। দুর্নীতির বিরুদ্ধে সরকারের গৃহীত ব্যবস্থা থেকে শুরু করে চন্দ্রযান-৩ সাফল্য এবং বন্দে ভারত এক্সপ্রেসের কথাও তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে তুলে ধরা হয়েছে ভারতের কূটনৈতিক সাফল্যকেও। মোদি সরকারের সফল বিদেশনীতি, বিশ্বমঞ্চে ভারতের গুরুত্ব , এসবও মিউজিক ভিডিয়োটিতে উল্লেখ করা হয়েছে।

লক্ষণীয় হল, দেশের বেকারি বিগত ৪৫ বছরের রেকর্ড ভেঙে ফেললেও বিজেপি, বিশেষ করে মোদির উপর যুব সমাজের আস্থা  যায়নি, একাধিক ভোটের ফলেই তা স্পষ্ট৷ নতুন প্রচার ভিডিও’টিতে তরুণ সমাজ, অর্থাৎ নতুন ভোটারদের সঙ্গে প্রধানমন্ত্রীর নানা মুহূর্তের ছবিতে বার্তা দেওয়া হয়েছে নরেন্দ্র মোদি তাদের আইকন৷ এবারের নির্বাচনে ৪০০ আসনের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন প্রধানমন্ত্রী। এবারের স্লোগান সেই লক্ষ্যমাত্রা  পূরণ করতে পারে কিনা তা আগামীদিনই  বলবে ।