রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির মাথায় গেরুয়া দাপট

কেন্দ্রীয় সরকার অধীনস্থ দেশের ৬৭ টি রাষ্ট্রায়ত্ত সংস্থার ডিরেক্টরদের মধ্যে ৮৬ জনের সঙ্গে গেরুয়া শিবিরের প্রত্যক্ষ যােগাযােগ রয়েছে।

Written by SNS Delhi | June 30, 2021 12:06 pm

বিজেপি (File Photo: IANS)

রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির মাথাতে গেরুয়া আধিপত্যের ছবি রা পড়েছে। কেন্দ্রীয় সরকার অধীনস্থ দেশের ৬৭ টি রাষ্ট্রায়ত্ত সংস্থার ডিরেক্টরদের মধ্যে ৮৬ জনের সঙ্গে গেরুয়া শিবিরের প্রত্যক্ষ যােগাযােগ রয়েছে। রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির মাথায় যারা রয়েছেন, তাঁরা কতটা স্বাধীন এবং রাজনৈতিক প্রভাবমুক্ত এই নিয়ে আলােচনা চলছে দীর্ঘদিন ধরে।

সেই সঙ্গে এই ধরনের নিয়ােগ প্রক্রিয়া নিয়েও বিতর্ক কম নেই। মঙ্গলবার নিয়ােগ প্রক্রিয়া সংশােধন করা নিয়ে বৈঠক হওয়ার কথা। তার আগেই দেশে সিংহভাগ রাষ্ট্রায়ত্ত সংস্থার সঙ্গে গেরুয়া যােগাযােগ সামনে এল।

সম্প্রতি সর্বভারতীয় সংবাদ মাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের তরফে আরটিআই করা হয়েছিল রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির অধিকর্তাদের সম্বন্ধে বিশদে জানতে চেয়ে। সেখানে দেখা যাচ্ছে কেন্দ্রীয় সরকারের অধীন দেশের ১৪৬ টি রাষ্ট্রায়ত্ত সংস্থার ডিরেক্টরদের সম্পর্কে যে তথ্য পাওয়া যাচ্ছে, তাতে দেখা যাচ্ছে ৯৮ টি রাষ্ট্রায়ত্ত সংস্থার মাথায় রয়েছে ১৭২ জন স্বাধীন ডিরেক্টর।

এঁদের মধ্যে ৬৭ টি রাষ্ট্রায়ত্ত সংস্থা ৮৬ জন ডিরেক্টরের সঙ্গে বিজেপির প্রত্যক্ষ যােগাযােগ রয়েছে। এই সংস্থাগুলির মধ্যে অধিকাংশই ব্লু-চিপ রাষ্ট্রায়ত্ত সংস্থা। এই সংস্থাগুলির গত তিন বছর ধরে বার্ষিক ব্যবসা ২৫ হাজার কোটি টাকার বেশি।

এর মধ্যে রয়েছে ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড ( ভেল ), ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ( আইওসি ), স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড ( সেইল ), হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড ( এইচপিসিএল )।