আশি কোটি মানুষকে নভেম্বর পর্যন্ত বিনামূল্যে খাদ্যশস্য : নরেন্দ্র মোদি

একশো ত্রিশ কোটি মানুষের মধ্যে আশি কোটি মানুষকে নভেম্বর পর্যন্ত বিনামূল্যে খাদ্যশস্য বন্টনের কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Written by SNS New Delhi | July 1, 2020 11:52 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

একশো ত্রিশ কোটি মানুষের মধ্যে আশি কোটি মানুষকে নভেম্বর পর্যন্ত বিনামূল্যে খাদ্যশস্য বন্টনের কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণে এটাই ছিল তাঁর প্রধান ঘোষণা। অন্ন যোজনায় পাঁচ কেজি করে চাল ও পরিবার পিছু এক কেজি করে ডাল দেওয়ার যে কর্মসূচি চলছিল তা নভেম্বর পর্যন্ত দেওয়া হবে বলে তিনি ঘোষণা করেন।

এছাড়া আনলক পর্বে করোনাভাইরাস সম্পর্কে আরও সতর্ক থাকার আহ্বান জানান তিনি। দেশজুড়ে করোনাভাইরাসের দাপট অব্যাহত থাকায় তিনি উদ্বেগ প্রকাশ করে বলেছেন, মরসুম পরিবর্তনের সময়ে সর্দি কাশি বেড়ে যায়। এজন্য তিনি সকলকে অধিক সাবধানতা অবলম্বনের আহ্বান জানান।

এদিনই আনলক ১ শেষ হচ্ছে এবং আনলক ২ শুরু হচ্ছে ১ জুলাই থেকে। আনলকের ফলে সাবধানতা অনেকটাই অবহেলিত হচ্ছে। সকলকে বিশেষজ্ঞদের দেওয়া পরামর্শগুলি পালন করার বিষয়ে পারস্পরিক সহযোগিতা করতে হবে। বিশেষজ্ঞদের পরামর্শ না মেনে একটি দেশের প্রধানমন্ত্রী মাস্ক না ব্যবহার করার জন্য পুলিশ তাঁর জরিমানা করেছে। এটা একটা প্রতীকী ব্যবস্থা মাত্র। তাই সরকারি নিষেধাজ্ঞা জারি হয়েছে সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষিত রাখার জন্যই একথা মনে রাখতে হবে সকলকেই।

লকডাউনের সময়ে সাধারণ মানুষকে সাহায্যের জন্য সরকারি ও বেসরকারিভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছিল। সরকারিভাবে খাদ্যশস্য বন্টনের ফলে কোথাও খাদ্যের কোনও অভাব হয়নি। উৎসবের মরসুমে মানুষের খরচ বাড়ে। সেদিকে নজর রেখেই প্রধানমন্ত্রী অন্ন যোজনা দিওয়ালি ও ছট পুজো পর্যন্ত চালু রাখার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

নভেম্বর পর্যন্ত এই প্রকল্প চালু থাকবে বলে তিনি জানান। প্রত্যেক দরিদ্র পরিবার পাবেন পাঁচ কেজি চাল/গম এবং এক কেজি ডাল। এতে নব্বই হাজার কোটি টাকা খরচ হবে সরকারের। এর আগে যা দেওয়া হয়েছে তা যোগ করলে খরচ দেড় লাখ কোটি টাকা। এজন্য তিনি দেশের করদাতাদের ধন্যবাদ দিয়েছেন সাধারণ মানুষকে সাহায্যে সহযোগিতা করার জন্য।

রুটি রুজির টানে মানুষকে রাস্তায় বেরোতে হচ্ছে কিন্তু অনেকেই সামাজিক দূরত্ব বিধি ঠিকমতো মানছেন না। এই নিয়ে এদিন দেশবাসীকে সাবধান করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পঞ্চায়েত প্রধান থেকে প্রধানমন্ত্রী-আইন যে সবার জন্য এক একথা এদিন সাফ জানিয়েছেন তিনি। স্থানীয় প্রশাসনকে প্রধানমন্ত্রী বার্তা দিয়েছেন লকডাউন ও করোনা সংক্রান্ত বিধিনিষেক কড়া হাতে মোকাবিলা করার জন্য।