সংকটে প্রণব মুখোপাধ্যায়, রয়েছেন ভেন্টিলেশনে

এমআরআই স্ক্যানে দেখা যায়, মাথার ভিতর রক্ত জমাট বেঁধেছে। জরুরি ভিত্তিতে চিকিৎসা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেয়।

Written by SNS New Delhi | August 12, 2020 12:08 pm

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। (File Photo: Twitter/@CitiznMukherjee)

অত্যন্ত সংকটজনক অবস্থায় রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। মঙ্গলবার সন্ধ্যায় দিল্লির আর্মি হাসপাতালের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় সোমবার অস্ত্রোপচার করা হয়েছে প্রাক্তন রাষ্ট্রপতির।

কিন্তু তার পরেও তাঁর শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি। তাঁকে রাখা হয়েছে ভেন্টিলেশন সাপোর্টে।’ রবিবার রাতে বাড়ির শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রণব মুখোপাধ্যায়। সোমবার সকাল থেকে তাঁর স্নায়ুঘটিত সমস্যা দেখা দেয়। নাড়াচাড়া করতে সমস্যা দেখা দেয় বা হাতে।

এরপর চিকিৎসকদের পরামর্শে আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেলে ভর্তি হন। এমআরআই স্ক্যানে দেখা যায়, মাথার ভিতর রক্ত জমাট বেঁধেছে। জরুরি ভিত্তিতে চিকিৎসা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেয়। অস্ত্রোপচারের আগে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়ে চিকিৎসকরা দেখেন প্রণববাবু করোনায় আক্রান্ত।

এই অবস্থায় সোমবার রাতে তাঁর অস্ত্রোপচার করা হয়। এরপর ভেন্টিলেশনে রাখা হয়েছে তাঁকে। তাঁর শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক বলে জানা যাচ্ছে। হাসপাতাল সূত্রে খবর, চিকিৎসায় তিনি সাড়া দিচ্ছেন না। দুপুর তিনটের পর তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে। অস্ত্রোপচার সোমবার রাতে সফল হলেও ৭২ ঘণ্টা না কাটলে আশ্বাস দিতে নারাজ, এমনটাই জানিয়েছেন চিকিৎসকরা।