প্রয়াত মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর যোশী

Written by SNS February 23, 2024 11:12 am

দিল্লি, ২৩ ফেব্রুয়ারি: প্রয়াত হলেন লোকসভার প্রাক্তন স্পিকার মনোহর যোশী। মহারাষ্ট্রের প্রাক্তন এই মুখ্যমন্ত্রীর বয়স হয়েছিল ৮৬ বছর। গত ২১ ফেব্রুয়ারি, বুধবার হৃদরোগে আক্রান্ত হওয়ার পর তাঁকে মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালে ভর্তি করা হয়। আজ, শুক্রবার ভোর তিনটে নাগাদ সেখানে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মনোহর যোশী তাঁর রাজনৈতিক জীবনে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন। তিনি মূলত শিবসেনার একজন নেতা ছিলেন। তিনি ১৯৭২ থেকে ১৯৮৯ সাল অবধি তিনবার মহারাষ্ট্রের বিধান পরিষদের সদস্য হন। এরপর ১৯৭৬ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত তিনি মুম্বইয়ের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯০ সালে মহারাষ্ট্র বিধানসভার নির্বাচনে শিবসেনার টিকিটে বিধায়ক নির্বাচিত হন।

তিনি ১৯৯৫ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনিই ছিলেন মহারাষ্ট্রের প্রথম অ-কংগ্রেসি মুখ্যমন্ত্রী। তিনি ১৯৯৯ থেকে ২০০২ সাল অবধি ভারী শিল্প ও পাবলিক এন্টারপ্রাইজের মন্ত্রী ছিলেন। এরপর ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত লোকসভার স্পিকার হিসাবে দায়িত্ব পালন করেন। মনমোহন সরকারের শাসনকালে যোশী ২০০৬ থেকে ২০১২ সাল অবধি রাজ্যসভার সদস্য ছিলেন।

পারিবারিক সূত্রে জানা গিয়েছে, আজ দিনের শেষে দাদার শিবাজি পার্ক মহাশ্মশানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।