দেশের স্বার্থেই বিল পাশের আগে রাজ্যসভায় বিস্তারিত আলোচনা জরুরি : মনমােহন

রাজ্যসভার ২৫০তম অধিবেশন উপলক্ষে মনমােহন সিং বলেন, জম্মু-কাশ্মীরের অবস্থান পরিবর্তন করে কেন্দ্র শাসিত অঞ্চলে রূপান্তর এক সুদূর প্রসারী প্রভাবের সৃষ্টি করেছে।

Written by SNS New Delhi | November 19, 2019 12:31 pm

মনমোহন সিং (File Photo: IANS)

দেশের যেকোনও গুরুত্বপূর্ণ বিষয়ে রাজ্যসভায় বিস্তারিত আলােচনা হওয়া জরুরি বলে মন্তব্য করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমােহন সিং। রাজ্যসভার ২৫০তম অধিবেশন উপলক্ষে প্রাক্তন প্রধানমন্ত্ৰী মনমােহন সিং বলেন, জম্মু ও কাশ্মীরের অবস্থান পরিবর্তন করে কেন্দ্র শাসিত অঞ্চলে রূপান্তর এক সুদূর প্রসারী প্রভাবের সৃষ্টি করেছে। এমন সিদ্ধান্ত গ্রহণের বা তা বলবৎ করার আগে সরকারের রাজ্যসভার মতামত গ্রহণ করা উচিত ছিল।

তিনি বলেন, সাম্প্রতিক বিধানসভাগুলির নির্বাচনে বিরােধীদের সেই সুরই উচ্চরিত হয়েছে। সংশ্লিষ্ট বিলগুলি রাজ্যসভায় আলােচনার জন্য বহু আগেই পাঠিয়ে সেখানে পুঙ্খনুপুঙ্খ বিচার বিশ্লেষণ করার জন্য। প্রয়ােজনে বিশেষজ্ঞদের কাছ থেকে সুনির্দিষ্ট মতামত সংগ্রহ করে তার সংশােধনের জন্যও সংযুক্ত করা উচিত। এজন্য রাজ্যসভার পরিকাঠামােগত পরিবর্তন জরুরি। যেমন প্রাক্তন চেয়ারম্যান হামিদ আনসারি রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্ব ও জিরাে আওয়ারে সময় সকাল ১১টা ও দুপুর ১২টা নির্ধারণ করেছে। এতে সদস্যরা অনেকটাই বেশি সময় পাচ্ছেন। ফলে বিষয়টি নিয়ে বিস্তারিত আলােচনার অবকাশ পাচ্ছেন।

তিনি জানান, ১৬তম লােকসভায় মাত্র ২৫ শতাংশ বিলই কেবল আলােচনার জন্য কমিটিগুলির কাছে পাঠানাে হয়েছিল। রাজ্যসভার সিলেক্ট কমিটিগুলি যেকোনও বিল আইনে পরিণত হওয়ার আগে সাধারণের স্বার্থরক্ষায় যথেষ্ট দক্ষতার পরিচয় রেখেছে। সেকারণে দেশের স্বার্থেই সকল বিল পাশ করার আগে রাজ্যসভার সিলেক্ট কমিটিগুলির পর্যালােচনার পরই তা অনুমােদন করা উচিত বলে তিনি মন্তব্য করেন।

অধিবেশনের শুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি রাজ্যসভাকে পর্যালােচনা ও সমতা রক্ষাকারী সংস্থা হিসেবে উল্লেখ করেন। তিনি পর্যালােচনা ও অযথা ত্রুটি আবিষ্কার এবং সমতা ও বাধাদান বিষয়ে পার্থক্যের বিষয়টি স্মরণ করিয়ে দেন।