মহারাষ্ট্রে বন্যা, ধসে মৃত্যু বেড়ে ১৬৪, নিখোঁজ ১০০, দুর্যোগ এখনও চলবে 

মহারাষ্ট্রে ধস ও বন্যায় এখনও নিখোঁজ ১০০ জন। গত সপ্তাহ থেকে চলা টানা বৃষ্টির দাপটে ভয়ঙ্করভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

Written by SNS Mumbai | July 27, 2021 4:24 pm

বন্যা কবলিত এলাকায় মুখ্যমন্ত্রী উদ্ধব উদ্ধব। (Photo: IANS)

মহারাষ্ট্রে ধস ও বন্যায় এখনও নিখোঁজ ১০০ জন। গত সপ্তাহ থেকে চলা টানা বৃষ্টির দাপটে ভয়ঙ্করভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। মহারাষ্ট্রের ছ’টি জেলা এখনও পর্যন্ত এই জেলাগুলি থেকে ১৬৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। 

রবিবার নতুন করে বন্যা কবলিত জেলাগুলি থেকে আরও কয়েকটি দেহ উদ্ধার করায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৬৪। কয়েকটি জায়গায় এখনও উদ্ধারকাজ চললেও, সাতারা ও রায়গড়ের দুটি ধসে যাওয়া এলাকা, আম্বেঘর ও তালিয়ায় উদ্ধার কাজ শেষ হয়েছে বলে জানিয়েছে বিপর্যয় মােকাবিলা দফতর। দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, ওই অঞ্চলগুলিতে আর কোথাও নিখোঁজ মানুষের থাকার সম্ভাবনা নেই।

বন্যা কবলিত এলাকায় যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য তা বাতিল করতে হয়েছে। ধসের কবলে পড়া সাহারা জেলার এতই খারাপ অবস্থা যে সেখানে হেলিকপ্টার নামারও জায়গা নেই। সেই কারণেই সফরের একাংশ বাতিল হয়েছে। তবে বন্যা কবলিত সাতারায় যাবেন উদ্ধব।

খুব একটা আশা জাগাতে পারেনি আবহওয়া দফতরের পূর্বাভাসও। বৃহস্পতিবার থেকে চলা টানা বৃষ্টির দাপট আরও কিছুদিন চলবে বলে জানিয়েছে তারা। এই বৃষ্টির চোটে কার্যত ভেঙে পড়েছে মহারাষ্ট্রের একাংশের সড়ক যােগাযােগ ব্যবস্থা। রবিবারও এই কারণে বন্ধ থেকেছে গােয়া-মুম্বই হাইওয়ে। 

প্রসঙ্গত, রায়গড় জেলার অন্য কয়েকটি অঞ্চলে এখনও নিখোঁজ তালিকায় রয়েছেন ৫৪ জন। রত্নগিরি এলাকায় এখনও নিখোঁজ ১৪ জন। ঠাণেতে চার জন ও কোলহাপুর ও সিন্ধুবার্গে একজন করে নিখোঁজের তালিকায় রয়েছেন। ধসের কবলে পড়া রাজ্যে আরও পাঁচটি এলাকায় নিখোঁজ রয়েছেন ২৭ জন। সরকারের পক্ষ থেকে মনে করা হচ্ছে, নিখোঁজের মধ্যে অনেকেই বন্যার জলে ভেসে গিয়েছেন।