দিল্লিতে পাঁচ সন্দেহভাজন সন্ত্রাসবাদী গ্রেফতার, খালিস্তানি-কাশ্মীর জঙ্গি যােগ দেখছে পুলিশ

সােমবার কাকভােরে দিল্লি পুলিশের হাতে ধরা পড়েছে পাঁচ সন্দেহভাজন জঙ্গি। এর মধ্যে তিনজন কাশ্মীরি এবং ২ জন পাঞ্জাবী। দিল্লি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধের পর এই পাঁচজন গ্রেফতার হয়।

Written by SNS New Delhi | December 9, 2020 2:17 pm

দিল্লিতে পাঁচ সন্দেহভাজন সন্ত্রাসবাদীকে গ্রেফতার করল দিল্লি পুলিশ। (Photo: IANS)

সােমবার কাকভােরে দিল্লি পুলিশের হাতে ধরা পড়েছে পাঁচ সন্দেহভাজন জঙ্গি। এর মধ্যে তিনজন কাশ্মীরি এবং ২ জন পাঞ্জাবী। দিল্লি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধের পর এই পাঁচজন গ্রেফতার হয়। এই গ্রেফতারির পর দিল্লি পুলিশের দাবি, পাক গুপ্তচর সংস্থার আইএসআই খালিস্তানি আন্দোলনের সঙ্গে জম্মু-কাশ্মীরের জঙ্গিদের জুড়ে দিতে চাইছে। 

ডেপুটি কমিশনার অব পুলিশ স্পেশাল সেল প্রমোদ কুশাওয়ার দাবি, ধৃত দুই পাঞ্জাবী শৌর্য চক্র জয়ী বলবিন্দর সিংয়ের খুনে জড়িত। গত অক্টোববে খুন হন বলবিন্দর সিং। ধৃতদের নাম গুরজিৎ সিং ও সুখদীপ সিং। বাকি তিন কাশ্মীরি শাবির আহমেদ গােজরি, মহম্মদ আয়ুব পাঠান ও রিয়াজ রাঠোর। 

দিল্লির এই পুলিশ কর্তা জানান, নির্ভরযােগ্য একটি সূত্রে দিল্লি পুলিশের স্পেশাল সেলের কাছে খবর আসে হিন্দু দক্ষিণপন্থী নেতাকে হত্যার ছক কষছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। তা কার্যকর করতে পার্শ্ববর্তী রাজ্যের কেটু (কাশ্মীর-খালিস্তান) ডেস্ককে সক্রিয় করা হয়েছে। 

প্রমােদ কুশাওয়াহার জানান, সােমবার সকালে নির্দিষ্ট সূত্রে খবর আসে, পাঞ্জাবের দুই দুষ্কৃতী তিন কাশ্মীরির থেকে টাকা নিয়েছে। সেই খবরের ভিত্তিতে দিল্লির লক্ষ্মী নগর অঞ্চলে অভিযান চালিয়ে এই পাঁচজনকে গ্রেফতার করা হয়। তার আগে পুলিশের সঙ্গে এই সন্দেহভাজন পাঁচ জঙ্গির গুলির লড়াইও হয়েছে। 

ধৃতদের কাছ থেকে ২ কিলাে ওজনের হেরােইন উদ্ধার করেছে দিল্লি পুলিশ। আন্তর্জাতিক বাজারে যার দাম আট কোটি টাকা। এছাড়া এক লক্ষ টাকা নগদ, তিনটি পিস্তল ও দুটি কার্ড উদ্ধার হয়েছে। 

প্রাথমিক তদন্তে পুলিশের ধারনা, দিল্লির হিন্দু নেতাদের খুনের জন্যই এই পাঞ্জাবী যুবকদের কাজে লাগানাের চেষ্টা করা হচ্ছিল। তিন কাশ্মীরির কাজ ছিল এ জন্য টাকার জোগান দেওয়া। পুলিশ আরও জানতে পেরেছে কাশ্মীরি তিন যুবক মাদক বিক্রি করে সেই টাকা নাশকতামূলক কাজে ব্যয় করার পরিকল্পনা করেছিল। 

দিল্লি পুলিশের তরফে আরও জানানাে হয়েছে, কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত পাঞ্জাবী কষকদের সঙ্গে ধৃতদের কোনও সম্পর্ক নেই। সােমবার ভােররাতে ধরা পড়া পাঞ্জাবের দুই যুবক স্রেফ নানা ধরনের অপরাধমূলক কাজের সঙ্গে জড়িত। ধৃত তিন কাশ্মীরির মধ্যে দু’জনের সঙ্গে হিজবুল মুজাহিদিনের যােগ রয়েছে বলে জানিয়েছে দিল্লি পুলিশের স্পেশাল সেল। 

পুলিশ কর্তাদের দাবি, ভারতে অশান্তি পাকাতেই খালিস্তানি জঙ্গিদের সঙ্গে কাশ্মীরিদের জুড়ে দেওয়ার ছক কষা হয়েছিল আইএসআই-র তরফে। তিনি বলেছেন, ডিমনিটাইজেশনের পরে জাল নােটের কারবার ধাক্কা খেয়েছে। ফলে এবার মাদক বিক্রি করে সেই টাকা ভারতের বিরুদ্ধে নাশকতামূলক কাজে ব্যবহার করা হচ্ছে।