এই প্রথম মহিলা উপ-মুখ্যমন্ত্রী পেল বিহার নীতীশকে মুখ্যমন্ত্রী করেও চাপ বিজেপি’র

তাৎপর্যপূর্ণভাবে দুজন বিজেপি বিধায়ককে উপমুখ্যমন্ত্রী করা হল।রেনু দেবী শপথ নেওয়ার পর এই প্রথম মহিলা উপমুখ্যমন্ত্রী পেতে চলেছে বিহার।

Written by SNS Patna | November 17, 2020 12:51 pm

নীতীশ কুমার মুখ্যমন্ত্রী শপথ (ছবি: SNS)

কথা রাখল বিজেপি। বিহার বিধানসভা নির্বাচনে আশানুরূপ ফল না করলেও সােমবার বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে সপ্তমবার শপথ বাক্য পাঠ করলেন নীতীশ কুমার। তাঁকে শপথ বাক্য পাঠ করান রাজ্যপাল। তাৎপর্যপূর্ণভাবে নীতীশ কুমারের মন্ত্রিসভায় রদবদল হয়েছে বিস্তর। প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মােদিকে সরানাে হয়েছে।

তাৎপর্যপূর্ণভাবে দুজন বিজেপি বিধায়ককে উপমুখ্যমন্ত্রী করা হয়েছে। তাঁরা হলেন কিশর প্রসাদ এবং রেনু দেবী। রেনু দেবী শপথ নেওয়ার পর এই প্রথম মহিলা উপমুখ্যমন্ত্রী পেতে চলেছে বিহার।

প্রসঙ্গত, বিহারে ২৪৩ টি আসনের মধ্যে বিজেপি জিতেছে ৭৪ টি। অন্যদিকে নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ) মাত্র ৪৩ টি আসন পেয়েছে। এরপর থেকেই জল্পনা শুরু হয়েছিল, তবে কি নিজের কোনাে নেতাকে মুখ্যমন্ত্রী পদে প্রার্থী করতে পারে বিজেপি!

কিন্তু সেই সমস্ত জল্পনায় জল ঢেলে আজ বিহারের মসনদে বসলেন নীতীশ। এদিকে নীতীশ কুমারকে মুখ্যমন্ত্রী পদের দায়িত্ব দেওয়া হলেও নীতীশের মন্ত্রিসভায় বেশিরভাগ মুখ কিন্তু বিজেপির। উপমুখ্যমন্ত্রী পদ ছাড়াও স্পিকার হবেন বিজেপির বিধায়ক।

সােমবারের শপথগ্রহণ অনুষ্ঠান বয়কট করেছিল আরজেডি এবং কংগ্রেস। যার দরুন তেজস্বী যাদব এর দলের কেউই শপথগ্রহণ অনুষ্ঠানে অংশ নেননি। অন্যদিকে এদিনের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা।

এদিন বিজেপির ৬ জন এবং জেডিইড নিতিশ কুমার সহ জন বিধায়ক শপথ গ্রহণ করেন জেডিইউ-এর বিধায়ক বিজয় চৌধুরী, বিজেন্দ্র যাদব, অশােক চৌধুরী, মেওয়ালাল চৌধুরী, শীলা মন্ডল। হিন্দুস্তান আওয়াম মাের্চার প্রধান জিতন রাম মাঝির ছেলে সন্তোষ কুমার সুমন এবং বিকাশশীল ইনসান। পার্টির বিধায়ক মুকেশ সাইনি মন্ত্রী হিসাবে শপথ নেন।

বিজেপির তরফে মঙ্গল পান্ডে, অমরেন্দ্র প্রতাপ সিং, রামপ্রীত পাশওয়ান, জীবেশ মিশ্র, রাম সুরত রাই শপথ গ্রহণ করেন।