রাহুল গান্ধির ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র বিরুদ্ধে রাস্তায় বিশৃঙ্খলার অভিযোগ, এফআইআর দায়ের 

Written by SNS January 19, 2024 6:06 pm

দিল্লি, ১৯ জানুয়ারি – সরকারি নির্দেশিকা অমান্য করার অভিযোগ উঠল রাহুল গান্ধির পদযাত্রার আয়োজকদের বিরুদ্ধে। অসমে রাহুল গান্ধির এই  ভারত জোড়ো যাত্রার বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। অসমে কংগ্রেসের ভারত জোড়ো ন্যায় যাত্রার আয়োজক কে বি বাইজুর বিরুদ্ধে পুলিশে অভিযোগ জানানো হয়েছে। পুলিশ সূত্রে জানা গেছে, রাহুলের পদযাত্রার আয়োজকরা সরকারের নির্দেশ মতো নির্দিষ্ট পথে না গিয়ে অন্য পথ নিয়েছে। বৃহস্পতিবার দুপুরে জোড়হাট শহরের উপর দিয়ে ভারত জোড়ো ন্যায় যাত্রায় হাঁটেন রাহুল গান্ধি। তবে পুলিশের মতে, এই পথে যাত্রার অনুমতি দেয়নি অসম সরকার।

রাহুল গান্ধির ভারত জোড়ো ন্যায় যাত্রায়  আচমকা পথ পরিবর্তন হওয়ায় রাস্তা ঘাটে যানজটের সৃষ্টি হয়। যাত্রী থেকে শুরু করে যানবাহন ভোগান্তির শিকার হয়। ট্রাফিক ব্যারিকেড ভেঙে জনসাধারণের সঙ্গে হাত মেলানো এবং কথাবার্তা বলতে গিয়ে যানজটের সৃষ্টি হয়।  এমনকী, কর্তব্যরত পুলিশ আধিকারিকদের শারীরিকভাবে হেনস্থা করারও অভিযোগ উঠেছে কংগ্রেস কর্মী সমর্থকদের বিরুদ্ধে। কংগ্রেসের ভারত জোড়ো ন্যায় যাত্রার আয়োজককারী কে বি বাইজুর বিরুদ্ধে অভিযোগ ওঠে ।
 
এদিকে, জোড়হাটে রাহুলের কনভয় ঢুকতেই রাস্তার দু’পাশে মহিলাদের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। ব্যারিকেড ছেড়ে বেরিয়ে আসেন মহিলারা। ঘেরাটোপের ওপাশ থেকে রাহুলকে ছুঁতে হুড়োহুড়ি পড়ে যায়। কাউকেই নিরাশ করেননি রাহুল। তাঁদের সঙ্গে হাত মেলান , তাঁদের সুখ-দুঃখের কথা শোনেন ।

 

অসমের বিরোধী নেতা দেবব্রত সাইকিয়া বলেন, ‘যাত্রাপথে বাধা সৃষ্টি করতেই এই এফআইআর দায়ের করা হয়েছে। যে পথ নির্দিষ্ট করা হয়েছিল, তা অত্যন্ত সংকীর্ণ ছিল। তবে বহু সংখ্যক মানুষ আমাদের যাত্রায় অংশ নেন। ফলে কয়েক মিটার রাস্তা আমরা অতিরিক্ত হেঁটেছি। প্রথম দিন থেকে ভারত জোড়ো ন্যায় যাত্রায় যে সাফল্য আমরা পেয়েছি তা দেখে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ভীত। ফলে এই পদযাত্রা বানচাল করতেই এফআইআর করা হয় । 

 
এদিকে হিমন্ত বিশ্বশর্মাকে ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত মুখ্যমন্ত্রী’ বলে উল্লেখ করেছেন রাহুল গান্ধি । অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত অবশ্য গান্ধি পরিবারকেই সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত বলে পালটা তোপ দেগেছেন।
আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ অসমে থাকবে। ১৭টি জেলা ঘুরে  ৮৩৩ কিলোমিটার পথ পৌঁছবে রাহুল গান্ধির এই যাত্রা।