আজ কেন্দ্রের সঙ্গে কৃষকদের বৈঠক

আজ বৃহস্পতিবারের বৈঠকই মােদি সরকারের কাছে শেষ সুযােগ জানিয়ে দিল প্রতিবাদী কৃষক সংগঠন। সােমবার কেন্দ্রের সঙ্গে কৃষকদের প্রথম বৈঠক ব্যর্থই হয়েছিল।

Written by SNS New Delhi | December 3, 2020 1:36 pm

(File Photo: SNS/ Subrata Dutta)

আজ বৃহস্পতিবারের বৈঠকই মােদি সরকারের কাছে শেষ সুযােগ জানিয়ে দিল প্রতিবাদী কৃষক সংগঠন। সােমবার কেন্দ্রের সঙ্গে কৃষকদের প্রথম বৈঠক ব্যর্থই হয়েছিল। মঙ্গলবারের বৈঠকেও মােদি সরকারের বিরুদ্ধে চড়িয়েছিল প্রতিবাদী কৃষকরা। 

বুধবার কৃষক সংগঠন একজোট হয়ে সিদ্ধান্ত নেয় আজ ফের কেন্দ্রীয় সরকারের সঙ্গে বৈঠক করার। তবে আজকের বৈঠকই শেষ চান্স সেই বিষয়ে হুঁশিয়ারি দিয়েছে কৃষক সংগঠন। 

বুধবার নিজেদের মধ্যে বৈঠক করে ক্রান্তিকারী কিষাণ ইউনিয়নের সভাপতি দর্শন পাল বলেন, কেন্দ্রীয় সরকার চাইছে এই আন্দোলনকে শুধুমাত্র পাঞ্জাবের আন্দোলনের তকমা দিতে। কৃষকদের মধ্যে বিভাজনের সৃষ্টি করছে মােদি সরকার। কিন্তু এই বিভেদের রাজনীতিকে সফল করতে না দিতে বদ্ধপরিকর প্রতিবাদী কৃষক সংগঠন। 

কৃষকদের বক্তব্য আজ বৃহস্পতিবারের বৈঠকে কোনও সমাধানসূত্র বেরােলে ভালােই। তা না হলে কৃষকদের প্রতিবাদী কর্মসূচি চলবে। কৃষি বিল প্রত্যাহার করা না হলে আগামী ৫ ডিসেম্বর দেশজুড়ে প্রতিবাদ কর্মসূচি পালন করবে তারা। যেখানে কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে সােচ্চার হবেন কৃষকরা।

এদিকে কৃষি বিল প্রত্যাহারের দাবিকে সমর্থন জানিয়েছেন সমাজের বিভিন্ন প্রান্তের মানুষ। শাহিনবাগের দাদি বিলকিস কৃষকদের আন্দোলনে যােগদানের জন্য গেলে তাঁকে আটকে দেয় পুলিশ। যদিও পুলিশের তরফে দাবি বয়সের কারণেই তাঁকে আন্দোলনে অংশ নিতে দেওয়া হয়নি। 

এদিকে প্রতিবাদী কৃষকদের দাবিকে সমর্থন জানিয়েছেন অভিনেতা কমল হাসান। কৃষি বিল নিয়ে সংসদে আলােচনা হওয়া উচিত ছিল বলে মনে করছেন তিনি। কৃষি বিল প্রত্যাহারের দাবি নিয়ে কৃষকদের আন্দোলনকে সমর্থন জানিয়েছেন বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরাও। সব মিলিয়ে কৃষক আন্দোলন এখন একটা সর্বাত্মক রূপ পেয়েছে। যা কেন্দ্রীয় সরকারের কাছে একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।