ফি জমা দিতে ব্যর্থ, কোর্স থেকে নাম কাটা গেল ২১৪ শিক্ষার্থীর

নাম কাটা যাওয়া ছাত্রদের মধ্যে রয়েছে বিটেক, এমটেক, জুনিয়ার রিসার্চ ফেলাে এবং পিএইচডি ডিগ্রি কোর্সের ছাত্রছাত্রীরা।

Written by SNS Dhanbad | December 14, 2020 2:50 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

লকডাউনের খেসারত দিতে হল ভারতের আরও একটি শিক্ষাপ্রতিষ্ঠানের পড়ুয়াদের। কোভিড অতিমারির জেরে আরােপিত লকডাউনের জেরে বর্ষাকালীন সেমেস্টারের ফি জমা না দেওয়ায় ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে নাম কাটা গেল আইআইটির অধীনস্থ ধানবাদের ইন্ডিয়ান স্কুল অব মাইনসের ২১৪ জন শিক্ষার্থীর।

আইআইটি-আইএসএমর ডিন অব ফ্যাকাল্টি চিরঞ্জীব কুমার এই মর্মে নােটিশ জারি করে ছাঁটাই হওয়া পড়ুয়াদের নামের তালিকা প্রকাশ করেছেন। নােটিশে বলা হয়েছে এই পড়ুয়ারা তাদের প্রিরেজিস্ট্রেশন ফি এবং বর্ষাকালীন সেমেস্টারে ফির জমা দেননি। এই কারণে তাদের শিক্ষা প্রতিষ্ঠানের ২০২০-২১ শিক্ষাক্রমে অংশগ্রহণ করতে দেওয়া হবে না। 

তবে এই নােটিশের বিরুদ্ধে আবেদন জানানাের জন্য ১৬ ডিসেম্বর পর্যন্ত সময় ধার্য করেছে আইআইটি- আইএসএম। আবেদন করলে তা বিবেচনা করে দেখবে প্রতিষ্ঠানের সেনেট। 

ডিন আরও জানিয়েছেন, বর্ষাকালীন সেমেস্টারের অনলাইন পরীক্ষা, ফি জমা দিতে ব্যর্থ কোনও ছাত্র দিয়ে থাকলে তার ফল প্রকাশ করা হবে না। কর্তৃপক্ষের দাবি, এর অগে ফি জমা করার কথা মনে করিয়ে দিয়ে চারবার নােটিশ দেওয়া হয়েছে। তা সত্ত্বেও সাড়া দেননি তালিকাভুক্ত পড়ুয়ারা। 

সূত্রে খবর লকডাউনের সময় ১২৯ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন ফি জমা দিলেও বর্ষাকালীন সেমেস্টারের জন্য টাকা জমা দেননি। মােট ২১৪ জন পড়ুয়ার মধ্যে ৮৫ জন রেজিস্ট্রেশন ও সেমেস্টার কোনও ফি-ই জমা দেননি।

নাম কাটা যাওয়া ছাত্রদের মধ্যে রয়েছে বিটেক, এমটেক, জুনিয়ার রিসার্চ ফেলাে এবং পিএইচডি ডিগ্রি কোর্সের ছাত্রছাত্রীরা। লকডাউন পর্বে ফি মকুব করার দাবিতে জোরালাে আন্দোলন করেছিলেন আইআইটি-আইএসএম-এর পড়ুয়ারা।

এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এবং মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভরেকড়ের দফতরেও তারা টুইট করে আবেদন জানান। কোর্স থেকে বাদ পড়া শিক্ষার্থীদের ভবিষ্যৎ নির্ধারণ করতে কিছুদিনের মধ্যেই বৈঠকে বসতে চলেছে আইআইটি সেনেট।