ফেসবুক নিষিদ্ধ আধাসামরিক বাহিনীতে, অবসরপ্রাপ্তদেরও নিষেধ স্বরাষ্ট্রমন্ত্রকের

সেনাবাহিনীতে নিষিদ্ধ হয়েছে সোশ্যাল মিডিয়ার ব্যবহার। এবার আধা সামরিক বাহিনীতেও ফেসবুকের ব্যবহার নিষিদ্ধ করলো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Written by SNS New Delhi | July 16, 2020 8:23 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

দেশে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ হয়েছে। সেনাবাহিনীতেও নিষিদ্ধ হয়েছে সোশ্যাল মিডিয়ার ব্যবহার। এবার আধা সামরিক বাহিনীতেও ফেসবুকের ব্যবহার নিষিদ্ধ করলো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। শুধু তাই নয়, অবসরপ্রাপ্ত সেনা কর্মীরাও ফেসবুক ব্যবহার করতে পারবেন না। কারণ তারা সেনাবাহিনীর সংস্পর্ষে থাকেন।

জানা গিয়েছে ইতিমধ্যেই দেশের আধা সামরিক বাহিনী সিআরপিএফ, আইটিবিপি, বিএসএফ, সিআইএসএফ এবং এনএসজি-কে এই নির্দেশ পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষাণ রেড্ডির নির্দেশ পাওয়ার পর মন্ত্রক সব বাহিনীকে এই নির্দেশ পাঠিয়েছে। ১৫ জুলাইয়ের মধ্যে সকলের কাছে যাতে এই নির্দেশ পৌছে যায়, তাও বলা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের চিঠিতে সেনাবাহিনীর সঙ্গে যেহেতু আধা সামরিক বাহিনীর নিয়মিত যোগাযোগ রয়েছে, তাই দেশের নিরাপত্তার কারণে এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। উল্লেখ্য চলতি মাসের গোড়াতেই সেনা বাহিনীর অ্যাপ ব্যবহার নিয়ে কড়া মনোভাব দেখিয়েছে কেন্দ্র। নিরাপত্তার কারণে ও তথ্য পাচার রুখতে ফেসবুক, ইনস্টাগ্রামসহ ৮৯টি অ্যাপ নিষিদ্ধ করা হয় ভারতীয় সেনা আধিকারিক ও জওয়ানদের জন্য।

শুধু সোশ্যাল মিডিয়া অ্যাপ নয়, নিষেধাজ্ঞা জারি হয়েছে ইকমার্স ও ডেটিং সাইটের কয়েকটি অ্যাপও। বলা হয়েছে, ১৫ জুলাইয়ের মধ্যে ওই অ্যাপগুলি ডিলিট করে ফেলতে হবে। নির্দেশ না মানলে কড়া শাস্তির হুশিয়ারিও দেওয়া হয়েছে। বলা হয়েছে, অনডিউটি বা অফ ডিউটি, কোনও অবস্থাতেই এই অ্যাপগুলি ব্যবহার করা যাবে না।

পূর্ব লাদাখ সীমান্তে চিনের আগ্রাসনের পরে যে সঙঘাতের পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তাতেই একের পর এক কড়া পদক্ষেপ করছে কেন্দ্র। সেই পদক্ষেপের অঙ্গ হিসাবেই এবার আধা সামরিক বাহিনী ও অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের ফেসবুক ব্যবহার নিষিদ্ধ হল।