জওয়ানদের নিরাপত্তায় চরম অবহেলা, নিজের জন্য বুলেটপ্রুফ বিমান

আমাদের জওয়ানরা নন-বুলেট প্রুফ ট্রাকে ও এয়ারক্রাফটে যাতায়াত করেন। আর সেখানে প্রধানমন্ত্রীর জন্য বিমান কিনতে ৮৪০০ কোটি টাকা ব্যয় করা হচ্ছে, এটা কি ঠিক।

Written by SNS Delhi | October 11, 2020 1:18 am

রাহুল গান্ধি (Photo: IANS/AICC)

দেশের জওয়ানদের নিরাপত্তাকে কোনও গুরুত্ব দেওয়া হয় না বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী মােদিকে একহাত নিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। তিনি বলেন, ভারতীয় জওয়ানদেরকে যাতায়াতের জন্য বুলেট প্রুফ ট্রাক দেওয়া হয় না, যাদের প্রতিকূল পরিস্থিতির মধ্যে থাকতে হয়। আমাদের জওয়ানরা নন-বুলেট প্রুফ ট্রাকে ও এয়ারক্রাফটে যাতায়াত করেন। আর সেখানে প্রধানমন্ত্রীর জন্য বিমান কিনতে ৮৪০০ কোটি টাকা ব্যয় করা হচ্ছে, এটা কি ঠিক।

প্রধানমন্ত্রী মােদির সফরের জন্য কাস্টমের তৈরি দুটো বি৭৭৭ এয়ারক্র্যাফট কেনা নিয়ে ফের একহাত নিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধি লেখেন, প্রধানমন্ত্রীর স্পেশাল এয়ারক্র্যাফট কেনার জন্য ৮৪০০ কোটি টাকা ব্যয় করা হয়েছে। আর জওয়ানদের সুরক্ষাকে অবহেলা করা হচ্ছে। একজোড়া স্পেশ্যাল বােয়িং প্লেনের জন্য কয়ের হাজার কোটি টাকা ফালতু ব্যয় করা হচ্ছে।

আশ্বর্য লাগছে এটা কেন জিজ্ঞাসা করছেন না কেন বােয়িং বিমান কিনকে এত পরিমাণ টাকা অপচয় করা হচ্ছে। রাষ্ট্রপতি কোবিন্দ ও প্রধানমন্ত্রী, উপ-রাষ্ট্রপতির সফরের জন্য সরকার দুটো ভিভিআইপি বিমান কিনেছে। তারপরও প্রধানমন্ত্রীর জন্য কেন বি৭৭৭ এয়ারক্র্যাফট কেনা হচ্ছে। কাস্টমের তৈরি একটি বি৭৭৭ এয়ারক্র্যাফট এসে পৌছেছে। একদিকে দুটো বিমানের জন্য ৮৪০০ কোটি টাকা ব্যয় করা হচ্ছে । অন্যদিকে সীমান্তে নিরাপত্তা বাহিনীর জওয়ানরা কনকনে ঠান্ডার মধ্যে আমাদের পাহারা দিচ্ছে।

তিনি ভিডিও প্রকাশ করেন, যেখানে বাহিনীর জওয়ানরা সংশ্লিষ্ট বিষয়ে কথা বলছেন। দু’মিনিটের ওই ভিডিওতে এক জওয়ানকে বলতে শোনা গেছে, আমরা বুলেটপ্রুফ হীন গাড়িতে যাতায়াত করি  যখন বুলেট প্রুফ গাড়িতেও মানুষ সুরক্ষিত নন  আমাদের জীবন নিয়ে ওরা খেলা করছে। আমরা জীবনটা নষ্ট করছি’। তবে ভিডিওটি কোথায় কথা হয়েছে তা স্পষ্ট নয়। আরেক জওয়ান বলেন, ‘খুবই বাজে একটা ব্যবস্থা। আমাদেরকে যাতায়াতের জন্য যে গাড়িগুলাে দেওয়া হয়, তা খুব বাজে। সিনিয়ররা বুলেট প্রুফ গাড়িতে যান। আমরা বুলেট প্রুফহীন ট্রাকে যাতায়াত করি।